Dr. Neem on Daraz
Victory Day

পঞ্চাশের আগেই থেমে গেলো শান্তর ক্যারিয়ারসেরা ইনিংস


আগামী নিউজ | ক্রীড়া ডেস্ক প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০৪:০৪ পিএম
পঞ্চাশের আগেই থেমে গেলো শান্তর ক্যারিয়ারসেরা ইনিংস

ঢাকাঃ ক্যারিয়ারের প্রথম ১১ ওয়ানডেতে একবারও পঞ্চাশ করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। আজ ১২তম ম্যাচে সেই সম্ভাবনা তৈরি করেছিলেন এ বাঁহাতি টপঅর্ডার ব্যাটার। কিন্তু পঞ্চাশের আগেই সাজঘরে ফিরে গেলেন তিনি। তবে খেলেছেন ক্যারিয়ারসেরা ৩৮ রানের ইনিংস।

এতদিন ধরে ওয়ানডে শান্তর ক্যারিয়ারে সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৭ রান। সেটি টপকে আজ ৩৮ রান করে আউট হয়েছেন ২৩ বছর বয়সী এ ব্যাটার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৯ ওভারে ৪ উইকেটে ১৯৮ রান। পঞ্চম উইকেট জুটিতে খেলছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন ধ্রুব।

আজ (রবিবার) হারারে স্পোর্টস ক্লাব মাঠে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ভালো শুরু পায় তামিমের ব্যাটে। অন্যপ্রান্তে এনামুল হক বেশিদূর যেতে পারেননি। তাদের পরই ফিরে গেছেন মুশফিক-শান্ত।

আগের ওয়ানডেতে হাফসেঞ্চুরি করেছিলেন ‍মুশফিক। ছিলেন অপরাজিত। আজও ভালো শুরু পেয়েছিলেন অভিজ্ঞ ব্যাটার। সিঙ্গেলসে জোর দিয়ে চলছিল তার রানের গাড়ি। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি। ওয়েসলি মাদেভেরের বলে ২৫ রানে ফিরে যান মুশফিক। টনি মুনিয়োঙ্গার হাতে ধরা পড়ার আগে ৩১ বলের ইনিংসে মারেন এক বাউন্ডারি।

মুশফিকের বিদায়ের পর অবিচল ছিলেন শান্ত। লিটন দাসের চোটে একাদশে জায়গা পেয়ে সামর্থ্যের প্রমাণ দিয়ে যাচ্ছিলেন এই ব্যাটার। সমালোচকদের মুখ বন্ধ করার উপকরণ ছিল তার ব্যাটিংয়ে। কিন্তু ভালো শুরু পেয়েও ইনিংস খুব বেশি বড় করতে পারেননি। ৩৮ রানে ফিরতে হয়েছে ওই মাদেভেরের শিকার হয়েই। উইকেটকিপার রেগিস চাকাভার গ্লাভসে ধরার পড়ার আগে শান্ত ৫৫ বলের ইনিংস সাজান ৫ বাউন্ডারিতে।

আরও একটি হাফসেঞ্চুরি তামিম ইকবালের। আরেকটি মাইলফলক স্পর্শ। কিন্তু পঞ্চাশেই বারবার আটকে যাচ্ছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও ফিফটি পেয়েছেন। তবে অঙ্কটাকে সেঞ্চুরিতে নিতে পারছেন না বাঁহাতি ওপেনার।

সিরিজ বাঁচানোর ম্যাচে আবারও জ্বলে উঠেছিল তামিমের ব্যাট। এবার জিম্বাবুয়ে বোলারদের শাসন করেছেন বাংলাদেশ অধিনায়ক। শুরু থেকে আক্রমণ চালিয়ে বাউন্ডারি আদায় করে নিয়েছেন। তার ঝড়ো ব্যাটে দলীয় স্কোর হচ্ছিল সমৃদ্ধ। ব্যক্তিগত অর্জনে হাফসেঞ্চুরিও যোগ হলো তার। কিন্তু ফিফটিতে আটকা পড়লেন আবার। আগের ম্যাচে ৬২ রানের ইনিংস খেলা তামিম এবার আউট ৫০ রানেই।

ওয়ানডে ক্যারিয়ারে এটি তার ৫৫তম হাফসেঞ্চুরি। ধারাবাহিক রান পাওয়ার জন্য বাহবা পাবেন তামিম। তবে ভালো শুরু পেয়েও স্কোর বাড়িয়ে নিতে না পারায় দায়টাও নিতে হবে তাকে। বিশেষ করে, তার মতো অভিজ্ঞ ক্রিকেটারের কাছে দলের প্রত্যাশা বেশিই থাকবে। তানাকা চিভাঙ্গার বলে আউট হওয়ার আগে ৪৫ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫০ রান করেন দেশসেরা ওপেনার।

তামিমের সঙ্গে ৭১ রানের উদ্বোধনী জুটি গড়েন এনামুল। লিটন না থাকায় প্রমোশন পেয়ে ওপেনিংয়ে নামার সুযোগ হয় তার। শুরুটা মন্দ ছিল না। তামিমকে সঙ্গ দিয়ে নিজেও স্কোর বাড়াতে সাহায্য করছিলেন। যদিও তার সেই পথচলা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ২৫ বলে ৩ বাউন্ডারিতে ২০ রান করে রান আউটের শিকার এই ডানহাতি ব্যাটার।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে