Dr. Neem on Daraz
Victory Day

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগের বছরব্যাপী কর্মসূচি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০৩:০৯ পিএম
৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগের বছরব্যাপী কর্মসূচি

ঢাকাঃ বাংলাদেশ আওয়ামী লীগের ভাতৃপ্রতীম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ঝাঁক কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি। প্রতিষ্ঠাবার্ষিকীর দিন থেকে এই আয়োজন চলবে বছরব্যাপী। 

মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন লিখিত বক্তব্যে কর্মসূচি তুলে ধরেন। 

তিনি বলেন, ‘৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর ঐতিহাসিক উপলক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগ বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। ওই কর্মসূচি যথাযথভাবে পালনে প্রতিটি সাংগঠনিক ইউনিটকে নির্দেশনা প্রদান করা হচ্ছে। একইসাথে ছাত্রসমাজকে নিজেদের মেধার সর্বোচ্চটুকু দিয়ে এসব কর্মসূচিতে অংশগ্রহণের উদাত্ত আহ্বান জানানো হচ্ছে।’

কর্মসূচির মধ্যে প্রতিষ্ঠাবার্ষিকীর দিন (৪ জানুয়ারি) সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। এদিন সকাল সাড়ে ৮টায় ধানমণ্ডিস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে ছাত্র সংগঠনটি। 

সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে ছাত্রলীগ। বিকেল ৩টায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। 

জনভোগান্তির বিষয়টি মাথায় রেখে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা দু’দিন পিছিয়ে দেওয়া হয়েছে। ৬ জানুয়ারি শুক্রবার দুপুর আড়াইটায় প্রতিষ্ঠাবার্ষিকী শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। 

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ৫ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান ও সংগৃহীত রক্ত বিতরণ করা হবে। এ সময় শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করবে ছাত্রলীগ।

বছরব্যাপী সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে আরও ১৬টি কর্মসূচি। এর মধ্যে রয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের ওয়ার্ড পর্যায় পর্যন্ত অনাবাদি জমিতে শাক-সবজি-ফল চাষ, মাছ ও গৃহপালিত পশুপালন ইত্যাদি উদ্যোগ গ্রহণ; প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাদের সাথে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঐক্যবদ্ধ ছাত্রসমাজ’ শীর্ষক মতবিনিময় আয়োজন করা; বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পুনর্মিলনী; ‘বাংলাদেশ ছাত্রলীগ: গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫ বছর’ শীর্ষক স্মারক গ্রন্থ প্রকাশ; স্মার্ট বাংলাদেশ আইডিয়া কনটেস্ট আয়োজন; সকল সাংগঠনিক ইউনিটের দলীয় কার্যালয়ে লাইব্রেরি প্রতিষ্ঠা; উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে দেশব্যাপী ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে স্মার্ট বাংলাদেশের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রতিযোগিতা ও জাতীয়ভাবে ‘ স্মার্ট ইয়োথ ক্যাম্প’ আয়োজন; শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে ‘শর্ট ফিল্ম কম্পিটিশন’ আয়োজন; বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘ডেভেলপমেন্ট কুইজ’ আয়োজন; নারী শিক্ষার্থীদের নিয়ে ‘নারীর ক্ষমতায়ন ও শেখ হাসিনা’ শীর্ষক বক্তব্য প্রতিযোগিতা; সজিব ওয়াজেদ জয় প্রোগ্রামিং কন্টেস্ট’ আয়োজন; ‘স্মার্ট বাংলাদেশ’ ও ‘স্মার্ট ক্যাম্পাস’ এর ওপর আন্তর্জাতিক একাডেমিক কনফারেন্স; ‘স্মার্ট বাংলাদেশ অলিম্পিয়াড; দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পুরস্কারপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের সাথে চা-চক্র; ‘স্মার্ট বাংলাদেশ: আওয়ার কান্ট্রি, আওয়ার ড্রিম’ শীর্ষক পোস্টার প্রেজেন্টেশন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে