ছাত্রলীগের সম্মেলন বাস্তবায়নে ১৬ উপকমিটি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৮:৩৬ এএম
ছাত্রলীগের সম্মেলন বাস্তবায়নে ১৬ উপকমিটি

ঢাকাঃ ছাত্রলীগের ৩০তম সম্মেলনের জন্য ১৬টি উপ-কমিটি ও নির্বাচন কমিশন ঘোষণা করা হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) রাতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কমিটির অনুমোদন দেওয়া হয়।

আগামী ৮-৯ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিতব্য ছাত্রলীগের এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গঠিত উপকমিটিগুলো হলো- সম্মেলন প্রস্তুতি কমিটি  অভ্যর্থনা উপকমিটি, শৃঙ্খলা উপকমিটি, আপ্যায়ন উপকমিটি, সাজসজ্জা উপকমিটি, দপ্তর উপকমিটি, প্রকাশনা উপকমিটি, গঠনতন্ত্র ও ঘোষণাপত্র সংশোধন উপকমিটি, আন্তর্জাতিক উপকমিটি, মঞ্চ উপকমিটি, প্রচার উপকমিটি, তথ্য ও প্রযুক্তি উপকমিটি, সাংস্কৃতিক উপকমিটি, যোগাযোগ উপকমিটি, স্বাস্থ্য উপকমিটি এবং অর্থ উপকমিটি।

এসব উপকমিটি ছাড়াও নির্বাচন কমিশন গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি রেজাউল করিম সুমনকে। এছাড়াও কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি আশরাফুল ইসলাম টিটন ও যুগ্ম সাধারণ সম্পাদক  শামস-ঈ-নোমান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন।

এদিকে আওয়ামী লীগের ২২তম সম্মেলন বাস্তবায়নে ১১টি উপকমিটি করেছে দলটি। সেগুলো হলো- সম্মেলন প্রস্তুত উপকমিটি, অভ্যর্থনা উপকমিটি, অর্থ উপকমিটি, ঘোষণাপত্র উপকমিটি, দপ্তর উপকমিটি, মঞ্চ ও সাজসজ্জা কমিটি, প্রচার ও প্রকাশনা কমিটি, স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপকমিটি, গঠনতন্ত্র সংশোধন উপকমিটি, স্বাস্থ্য উপকমিটি, সাংস্কৃতিক উপকমিটি ও  খাদ্য উপকমিটি।

ঢাকা উত্তর-দক্ষিণ ছাত্রলীগের বার্ষিক সম্মেলন উপলক্ষে নির্বাচন কমিশন গঠন

এদিকে ঢাকা মহানগর উত্তর এবং ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের বার্ষিক সম্মেলন উপলক্ষে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত দুটি পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কেন্দ্রীয় ছাত্রলীগ জানিয়েছে, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের বার্ষিক সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি এম. সাজ্জাদ হোসেন। 

এছাড়া নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি মোহিব্বুল্লাহ খান তৌহিদ, মো. মেহেদী হাসান (সাব্বির), মো. তরিকুল ইসলাম শামীম ও যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী মিজানুর রহমান। 

এদিকে ঢাকা মহানগর দক্ষিণের প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি আলিমুল হককে।

নির্বাচন কমিশনার হিসেবে দক্ষিণে দায়িত্ব দেওয়া হয়েছে - মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সভাপতি মো. সোহেল রানা, যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. আরিফুল ইসলাম ও উপ-দপ্তর সম্পাদক মেহেদী হাসান রাজুকে৷ 

বুইউ