Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

আ.লীগের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস একই: প্রধানমন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৪:২৩ পিএম
আ.লীগের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস একই: প্রধানমন্ত্রী

ঢাকাঃ আওয়ামী লীগের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস একই বলে মন্তব্য করেছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধানমন্ত্রীর তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই আওয়ামী লীগ মানুষের পাশে থেকেছে। আর এটা করতে গিয়ে দলটির নেতাকর্মীদের বারবার জেল-জুলুম সহ্য করতে হয়েছে। পরিবারের সদস্যরাও অসম্ভব কষ্ট করেছেন।

আওয়ামী লীগ কখনো কোনো নির্বাচন থেকে সরে দাঁড়ায়নি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, নির্বাচনে অংশ নিয়েছে, সফলতাও পেয়েছে। ’৭০ সালের ভোটেও বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ জনগণের ম্যান্ডেট পেয়েছিল। তৎকালীন সময়ে আওয়ামী লীগ জাতির পিতার নেতৃত্বে যুদ্ধ করে দেশের স্বাধীনতা ছিনিয়ে আনে। আর চক্রান্তটাও শুরু হয় সেখান থেকেই। স্বাধীনতাবিরোধীরা বাংলা ও বাঙালির ভালো কিছু মেনে নিতে পারেনি।

তারেক জিয়াকে দেশে আসতে দেওয়া হয় না, এ বক্তব্য সঠিক নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বর্তমান সময়ে এসে তারেক জিয়ার বক্তব্যই প্রমাণ করে জিয়া পরিবার পাকিস্তানি ভাবধারায় বিশ্বাসী। জিয়ার আমলে খুনিদের পুরস্কৃত করা হয়েছিল, কিন্তু পাপ বাপকেও ছাড়ে না।

এসময় যার দেশে ফিরে রাজনীতি করার সাহস হয় না সে কিভাবে কোনো দলের নেতৃত্ব দেয়, প্রশ্ন রাখেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সভাপতি বলেন, মিথ্যা আর মিথ্যা বানানোর কারখানা বিএনপি। পদ্মা সেতু নিয়ে বিএনপি কোন মুখে প্রশ্ন তোলে, তারা কোনো উন্নয়নই করেনি। বিএনপির সময় প্রতিটি প্রকল্পে দুর্নীতি হয়েছে। খালেদা তারেকরা আমাকে গ্রেনেড হামলার মাধ্যমে হত্যা করতে চেয়েছিল।

সরকার প্রধান বলেন, আওয়ামী লীগ দীর্ঘ সময় ক্ষমতায় থাকায় উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। উন্নয়নকে সাধারণ মানুষের দোরগড়ায় পৌঁছে দেওয়া ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন। নানা বাধা অতিক্রম করে বঙ্গবন্ধু দেশের মানুষের জন্য কাজ করে গেছেন।

এর আগে, দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাজধানীর ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

এসময় সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। এরপর আওয়ামী লীগের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

আজ ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করছে উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ।

১৯৪৯ সালের আজকের এই দিনে অর্থাৎ ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে জন্ম নেয় আওয়ামী লীগ। ঐতিহাসিক এক প্রেক্ষাপটে জন্ম নেওয়া দলটি বিভিন্ন সময়ে বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে।

এমবুইউ