Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

শিক্ষামন্ত্রণালয় অভিমুখে প্রগতিশীল ছাত্রজোটের মিছিল ও স্মারকলিপি পেশ


আগামী নিউজ | প্রভাত আহমেদ প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০, ০৫:২২ পিএম
শিক্ষামন্ত্রণালয় অভিমুখে প্রগতিশীল ছাত্রজোটের মিছিল ও স্মারকলিপি পেশ

ছবি: প্রভাত আহমেদ

ঢাকাঃ বেতন-ফি,মেস ভাড়া মওকুফ,ডিভাইস ক্রয়ে শিক্ষার্থীদের অনুদান,বেসরকারি শিক্ষকদের বেতন নিশ্চিতের দাবিতে শিক্ষামন্ত্রণালয় অভিমুখে প্রগতিশীল ছাত্রজোটের মিছিল ও স্মারকলিপি পেশ। 

আজ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাব থেকে মিছিল নিয়ে শিক্ষামন্ত্রনালয় অভিমুখে যাত্রা শুরু করলে এক পর্যায়ে পুলিশের বাধায় মিছিলটি সচিবালয়ের সামনে থেমে যায় এবং সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ হয়।  

প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অনিক রায়ের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল- কাদের জয়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক সালমান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সভাপতি রাশেদ শাহরিয়ারসহ প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, বর্তমান করোনা মহামারিকালীন সংকটময় পরিস্থিতিতে ছাত্র স্বার্থের কথা ভাবছে না সরকার। যার ফলে শিক্ষার্থীদের উপর কাছে শিক্ষা প্রতিষ্ঠান সমূহ নানা কায়দায় বেতন ফি নেয়ার পায়তারা চালাচ্ছে। কলেজ-বিশ্ববিদ্যালয় সমূহের অধিকাংশ শিক্ষার্থী আসেন ঢাকার বাইরের মফস্বল জেলা সমূহ থেকে। চলমান অর্থনৈতিক দৈন্যদশায় মেস ভাড়া প্রদান তাদের কাছে দুস্কর। তাই ছাত্র স্বার্থের কথা ভেবে বেতন ফি মওকুফ করে, মেস ভাড়া মওকুফে সরকারি বরাদ্দ দিতে হবে।

তারা আরও বলেন, কলেজ – বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অধিকাংশ শিক্ষার্থী মফস্বল শহর থেকে আসেন আর সেখানে মোবাইল নেটওয়ার্কের অবস্থা পর্যাপ্ত ধীর গতি সম্পন্ন। এছাড়া অনেকের কাছে অনলাইন ক্লাস করার মতো উপযোগী ডিভাইস নেই এবং মোবাইল নেটওয়ার্ক সরবরাহকারী প্রতিষ্ঠান সমূহ অত্যাধিক উচ্চ মুল্যের বিনিময়ে যে সেবা প্রদান করে তা অতি নগন্য। এমতাবস্থায় অনলাইন ক্লাসের সুফল শিক্ষার্থীরা কতটুকু পাবে তা আমাদের প্রশ্নবিদ্ধ করে। এর পরিপ্রেক্ষিতে পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া অনলাইন ক্লাস পরিচালনা করা চলবে না। ডিভাইস ক্রয়ে ঋণ নয়, অনুদান দিতে হবে।

ছাত্র নেতৃবৃন্দ বলেন, চলমান পরিস্থিতেকে পুঁজি করে বেসরকারি শিক্ষকদের বেতন কাটা ও ছাটাইয়ে পায়তারা চলছে। যার ফলে অর্থনৈতিক সমস্যা সহ নানাবিধ সমস্যার মুখোমুখি হচ্ছে শিক্ষকরা। তারা বেসরকারি শিক্ষকদের বেতন নিশ্চিতে রাষ্ট্রীয় বরাদ্দ দাবি জানান।

সংক্ষিপ্ত সমাবেশ শেষে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায়ের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম শিক্ষামন্ত্রনালয় বরাবর স্মারকলিপি পেশ করেন।  

আগামীনিউজ/এমকে