Dr. Neem on Daraz
Victory Day

৮ শর্ত মানেনি আওয়ামীলীগ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০৫:৫২ পিএম
৮ শর্ত মানেনি আওয়ামীলীগ

ফাইল ছবি

ঢাকাঃ রাজধানীর বায়তুল মোকাররম জামে মসজিদের দক্ষিণ গেটের সামনে ২৩ শর্তের বিনিময়ে শান্তি সমাবেশের অনুমতি পেয়েছিল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। সেই অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে সমাবেশের সময় গুরুত্বপূর্ণ ৮ শর্তই মানা হয়নি।

বুধবার দুপুর ৩টায় সমাবেশ শুরু হয়ে বিকাল ৫টার মধ্যে সমাবেশ শেষ করার শর্ত থাকলে রিপোর্ট লেখা পর্যন্ত সমাবেশ চলছে।


মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় ডিএমপি কমিশনারের স্পেশাল অ্যাসিস্ট্যান্ট সৈয়দ মামুন মোস্তফা স্বাক্ষরিত চিঠির মাধ্যমে সমাবেশের এ অনুমতির কথা জানানো হয়। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ বরাবর পাঠানো ওই চিঠিতে অনুমতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সমাবেশ করার অনুমতি প্রদান প্রসঙ্গে চিঠিতে ২৩টি শর্ত উল্লেখ করা হয়েছে-

তাতে বলা হয়েছে, ১১ জুলাই দাখিলকৃত আবেদনের প্রেক্ষিতে নিম্নবর্ণিত শর্তাবলি যথাযথভাবে পালন সাপেক্ষে ১২ জুলাই (বুধবার) বিকেল ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পল্টন মডেল থানাধীন বায়তুল মোকাররম দক্ষিণ গেট সংলগ্ন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে শান্তি সমাবেশ কর্মসূচি করার অনুমতি প্রদান করা হলো।

যেসব শর্ত মানেনি আওয়ামী লীগ

১. নিরাপত্তার জন্য নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগের কথা থাকলেও সমাবেশস্থলে দৃশ্যমান আইডি কার্ড পরা কাউকে দেখা যায়নি। 

২. স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলের চারদিকে উন্নত রেজুলেশনযুক্ত সিসি ক্যামেরা স্থাপনের কথা ছিল। কিন্তু সমাবেশস্থল বা তার আশেপাশে কোনো সিসি ক্যামেরা দেখা যায়নি। 

৩. নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশে আগতদের হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে (ভদ্রোচিতভাবে) চেকিংয়ের শর্ত দিয়েছিল ডিএমপি। সরেজমিনে এমন কোনো কিছুরই দেখা মেলেনি। 

৪. নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার কথা থাকলেও তা দেখা যায়নি। 

৫.  শব্দদূষণ নিয়ম না মেনে সমাবেশস্থলের বাইরেও লাগানো হয়েছে মাইক। 

৬. অনুমোদিত স্থানের বাইরে, রাস্তায় বা ফুটপাতে কোথাও লোক সমবেত না হওয়ার নির্দেশনা থাকলেও তা মানতে দেখা যায়নি আওয়ামী লীগ নেতাকর্মীদের।

৭. বিকেল ৫টার মধ্যে সমাবেশের সার্বিক কার্যক্রম শেষ করার কথা থাকলেও এখনো চলছে সমাবেশ। 

৮. ‘কোনো ধরনের লাঠিসোঁটা/ব্যানার, ফেস্টুন বহনের আড়ালে লাঠি, রড ব্যবহার করা যাবে না’, ডিএমপির এমন নির্দেশনাও মানেনি আওয়ামী লীগ।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে