Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

প্রকৃতির খোঁজে দর্শনার্থীরা


আগামী নিউজ | জেলা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১০, ২০২০, ০৩:৩৮ পিএম
প্রকৃতির খোঁজে দর্শনার্থীরা

ছবি: সংগৃহীত

নেত্রকোনা: জেলার সদর উপজেলায় খোঁজ মিলেছে এক পদ্মবিলের। করোনাকালে বন্দী জীবনে সৌন্দর্য পিপাসুদের চোখে ধরা দিয়েছে বিলটি। দর্শনার্থীরা এই বিলের নাম দিয়েছেন ‘পদ্মবিল’। ছোট ছোট ডিঙ্গি নৌকায় করে ঘুরে বেড়ান দূর-দূরান্ত থেকে আসা দর্শনার্থীরা। বিকেল থেকেই ভিড় বাড়তে থাকে পদ্মবিলে। শুধু নেত্রকোনা নয়, আশেপাশের জেলা থেকেও দর্শনার্থীরা আসেন। এর ফলে কর্মসংস্থান হয়েছে স্থানীয় বেশকিছু নৌকা চালকদের।

নেত্রকোনা জেলা সদরের চল্লিশা ইউনিয়নের শ্রীধরপুর নুরপুর গ্রামে এই পদ্মবিল। শহর থেকে কয়েক কিলোমিটার দূরে এ গ্রামের গইঞ্চাতুল নামক বিলে বেশ কয়েক বছর ধরে ফুটছে পদ্মফুল।

পদ্মবিলে ঘুরতে আসা কিশোরগঞ্জের কৃষি অফিসার সিলমিন জাহান ইলমা জানান, তিনি তার বড় বোনের কাছে এই বিলের কথা শুনেছেন। ছবি দেখে মুগ্ধও হয়েছেন। তাই বিলটিতে পরিবার নিয়ে বেড়াতে এসেছেন। শহরের খুব কাছাকাছি এত সুন্দর মনোমুগ্ধকর পরিবেশে ঘুরে আনন্দই পেয়েছেন। নৌকা ভাড়ার পেছনে ১০০ বা ১৫০ টাকা লাগে। এটি কৃষি বিভাগ রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিলে প্রকৃতির রূপ অক্ষুণ্ণ থাকবে ও এলাকার উন্নয়ন ঘটবে বলেও জানান তিনি।

নৌকাচালক বেলাল জানান, তিনি পড়াশেনার পাশাপাশি পদ্মফুলের বিলে নৌকা চালিয়ে বেশ কিছু টাকা আয় করেছেন। তা দিয়ে নিজের যেমন খরচ চলে, তেমনি সংসারেও কিছু দিতে পারেন।

স্থানীয় এক শিক্ষার্থী আমিন খান জানান, বিলটিকে সরকারিভাবে উদ্যোগ নিয়ে রক্ষণাবেক্ষণ করলে এখানে ময়লা বা প্লাস্টিক ফেলার প্রবণতা কমে যাবে। সেইসঙ্গে ফুলগুলোও নষ্ট হবে না। মানুষের নিরাপত্তাও যেমন নিশ্চিত হবে, তেমনি এলাকাবাসীর উন্নয়নও ঘটবে।

আগামীনিউজ/এএইচ