Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

প্রাকৃতিক হ্যান্ড স্যানিটাইজার উদ্ভাবন


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২০, ০৭:১৩ পিএম
প্রাকৃতিক হ্যান্ড স্যানিটাইজার উদ্ভাবন

ছবি; সংগৃহীত

ঢাকাঃ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন নিমোলজিস্ট, হার্বালিস্ট, পার্মাকালচারিস্ট এবং পার্মাথেরাপির জনক ড. নিম হাকিম বিভিন্ন ভেষজ ও প্রাকৃতিক উপাদানের সমন্বয়ে তৈরি করেছেন, প্রাকৃতিক হ্যান্ড স্যানিটাইজার যা সারা বিশ্বে প্রথম। এই স্যানিটাইজারে কোন অ্যালকোহল বা অন্য কোন ক্ষতিকর রাসায়নিক উপাদান নেই। তিনি রিফাইন্ড নিম ওয়েল, কোকোনাট ওয়েল (আরবিডি) , অলিভ ওয়েল, কানানজওয়েল ও লেমনগ্রাস ওয়েলের সমন্বয়ে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন। যা যে কোন ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকে হাতের তালুসহ সমস্ত শরীরকে শতভাগ নিরাপদ রাখতে সক্ষম।

তিনি বলেন, অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহারে শুধু ক্ষতিকর ভাইরাস-ব্যাকটেরিয়াই মরে না সাথে সাথে উপকারী বেনিন ব্যাকটেরিয়াও ধ্বংস হয়। যা মানুষের  জন্য খুবই ক্ষতিকর। অ্যালকোহল অতি দাহ্য পদার্থ হওয়ায় যে কোন সময় তা থেকে অগ্নিকাণ্ড ঘটতে পারে। এতে সম্পদের ক্ষয় ক্ষতি সহ প্রাণহানিও হতে পারে। ইতিমধ্যে অগ্নিকাণ্ডসহ প্রাণহানির ঘটনাও ঘটেছে। এছাড়াও দীর্ঘদিন অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার ব্যবহারে ত্বকের রঙ পরিবর্তন ও  জ্বালা পোড়া এমনকি ক্যানসারের মত ভয়াবহ প্রাণঘাতী রোগেরও সম্ভাবনা রয়েছে। 

ড. নিম হাকিম দাবি করেন, তাঁর উদ্ভাবনকৃত ড. নিম প্রাকৃতিক হ্যান্ড স্যানিটাইজারে উপকার ছাড়া কোন প্রকার ক্ষতির সম্ভাবনা নেই।

আগামীনিউজ/এএইচ

প্রাকৃতিক স্বাস্থ্য কথা বিভাগের আরো খবর