Dr. Neem on Daraz
Victory Day

আগস্টজুড়ে বৃষ্টি-বন্যার পূর্বাভাস


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ১০:২৫ এএম
আগস্টজুড়ে বৃষ্টি-বন্যার পূর্বাভাস

ফাইল ছবি

ঢাকাঃ সদ্য গত হওয়া জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হলেও এর প্রবণতা চলতি আগস্টে বাড়বে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। চলতি মাসে সাগরে নিম্নচাপ ও লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি। পাশাপাশি এই মাসে রয়েছে বন্যার শঙ্কাও।

মঙ্গলবার (১ আগস্ট) প্রকাশিত পূর্বাভাসে বলা হয়েছে, আগস্ট মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহও বয়ে যেতে পারে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার একটি মৌসুমি নিম্নচাপের রূপ পেতে পারে।

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন মাঝারি মাত্রার বজ্রঝড় এবং সারাদেশে তিন থেকে চার দিন হালকা বজ্রঝড় হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, গত মাসে সার্বিকভাবে দেশে বৃষ্টিপাতের পরিমাণ কম ছিল। তবে এই মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি বাংলাদেশ অতিক্রম করেছে। ইতোমধ্যে এটি বাংলাদেশ অতিক্রম করে ভারতের দিকে চলে গেছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে