Dr. Neem on Daraz
Victory Day

আজ থেকে শুরু হচ্ছে মুজিবস বাংলাদেশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৬, ২০২৩, ১০:১৪ এএম
আজ থেকে শুরু হচ্ছে মুজিবস বাংলাদেশ

ঢাকাঃ আজ শুক্রবার (২৫ মে) থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী মুজিবস বাংলাদেশ ট্যুরিজম প্রোমোশন এন্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রাম। এতে বাংলাদেশ ছাড়াও চার দেশের ৯৭ জন ট্যুর অপারেটর অংশ নেবেন। যাদেরকে বাংলাদেশের ট্যুরিজম সম্পর্কে নানা ধারণা দেওয়ার পাশাপাশি দেশের পর্যটন এলাকা ও ঐতিহ্যবাহীগুলো ঘুরিয়ে দেখানো হবে।

এ অনুষ্ঠানে দেশের পর্যটন সংক্রান্ত সরকারি ও বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

আঞ্চলিক পর্যায়ে বাংলাদেশের পর্যটন আকর্ষণের প্রচার, ক্রস বর্ডার ট্যুরিজমের প্রসার এবং দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ট্যুরিজম নেটওয়ার্ক সুদৃঢ় করার লক্ষ্যে এ প্রোগ্রামের আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রোমোশন এন্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রাম।

জানা গেছে, মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রোমোশন এন্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রামে প্রতিবেশী চার দেশের নেপাল থেকে ১২ জন, ভুটান থেকে ১৪ জন, শ্রীলংকা থেকে ১৯ জন এবং ভারত থেকে ৫২ জন ট্যুর অপারেটর অংশগ্রহণ করছে।


এখানে উল্লেখ্য, বাংলাদেশের সীমান্তবর্তী এবং নিকটতম ভারতের ৮টি প্রদেশ পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা, মিজোরাম এবং অরুনাচল হতে ৫২ জন ট্যুর অপারেটর অংশগ্রহণ করছে। ভবিষ্যতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এই আয়োজনে চীনসহ অন্যান্য দেশের অংশগ্রহণ নিশ্চিত করবে জানা গেছে। 

এ আয়োজনের অংশ হিসাবে শ্রীলংকান এয়ারলাইন্স বাংলাদেশে শ্রীলংকান ট্যুরিস্টদের প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে একটি বিশেষ অফার ঘোষণা করছে। এ অফারের আওতায় কলম্বো ঢাকা রাউন্ড ট্রিপ টিকিট, দুই রাত তিন বাংলাদেশের ঢাকা ও কক্সবাজার পরিদর্শন করা যাবে ২৪০ ডলারে।

শ্রীলংকান এয়ারলাইন্স মনে করে তাদের এ অফার বাংলাদেশে পর্যটক প্রবাহ বাড়াবে। শ্রীলংকান এয়ারলাইন্স এর উদ্যোগে ১২ জন ট্যুর অপারেটর এ আয়োজনে অংশগ্রহণ করছে যারা নিজ খরচে ঢাকা ও কক্সবাজারের বিভিন্ন পর্যটন আকর্ষণ ভিজিট করবে এবং প্যাকেজভুক্ত করবে।

প্রথম দিন চার দেশের প্রতিনিধিদের সিটি ট্যুরের অংশ হিসেবে পুরান ঢাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, লালবাগ কেল্লা, সোহরাওয়ার্দী উদ্যানসহ গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণীয় স্থান ও শপিং এর জন্য বিভিন্ন বিপণীবিতানে নিয়ে যাওয়া হবে।


দ্বিতীয় দিন ইন্টারকন্টিনেন্টাল হোটেলের গ্রান্ড বলরুমে দিনব্যাপী আগত ট্যুর অপারেটরদের সাথে বাংলাদেশের ১২৫ জন স্টেকহোল্ডারদের বিজনেজ টু বিজনেজ (বিটুবি) মিটিং অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশি স্টেকহোল্ডারদের মধ্যে ৪৬টি হোটেল ও রিসোর্ট, ৪টি দেশীয় এয়ারলাইন্স, ১০টি ট্যুরিস্ট ভেসেল এবং ৬৫টি ট্যুর অপারেটর ও ট্যুর গাইড প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

এ আয়োজনে বাংলাদেশি স্টেকহোল্ডাররা পর্যটন আকর্ষণের উপর বিভিন্ন প্যাকেজ অফার, এয়ার টিকেট ও হোটেল সংক্রান্ত অফার বিদেশি অংশগ্রহণকারীদের নিকট উপস্থাপন করবে। একই দিন ২৭ মে বাংলাদেশে আগত বিদেশি ট্যুর অপারেটদের জন্য আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 


পরদিন ২৮ মে ভারত, শ্রীলংকা, নেপাল ও ভুটান হতে আগত ট্যুর অপারেটরগণ ডেস্টিনেশন ভিজিটের অংশ হিসাবে বাংলাদেশের পর্যটন রাজধানী খ্যাত কক্সবাজারে নিয়ে যাওয়া হবে। অংশগ্রহণকারীদের কক্সবাজারের বিভিন্ন পর্যটন আকর্ষণীয় স্থান যেমন সমুদ্র সৈকত, ১০০ ফুট বৌদ্ধ মূর্তি, রাংকুট বনাশ্রম বৌদ্ধ মন্দির, মেরিন ড্রাইভ, হিমছড়িসহ অন্যান্য স্থানে ভ্রমণ করবেন। পরদিন ২৯ মে কক্সবাজার থেকে ঢাকায় ফিরে বাংলাদেশ ত্যাগ করবেন তারা। 

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে