Dr. Neem on Daraz
Victory Day

চট্টগ্রামের উপনির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চায় ইসি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ১০:৫৮ এএম
চট্টগ্রামের উপনির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চায় ইসি

ফাইল ছবি

ঢাকাঃ চট্টগ্রাম-৮ সংসদীয় আসনের উপ-নির্বাচন আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে আইন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

ইসির আইন শাখার মো. আব্দুছ সালামের সই করা চিঠি পাঠিয়েছে ইসি। ইসি জানায়, একাদশ জাতীয় সংসদের শূন্য ঘোষিত আসনে নির্বাচন উপলক্ষ্যে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন সংক্রান্ত একটি চিঠি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন দ্যা রিপ্রেজেনটেশন অব দ্যা পিপল অর্ডার, ১৯৭২-এর আর্টিকেল ১১ (১) এর ক্ষমতাবলে শূন্য ঘোষিত জাতীয় চট্টগ্রাম-৮ নির্বাচনী এলাকায় সংসদ সদস্য নির্বাচনের জন্যে ২৩ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করেছেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

দ্যা রিপ্রেজেনটেশন অব দ্যা পিপল অর্ডার, ১৯৭২-এ উল্লিখিত নির্বাচনী অপরাধসমূহ আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সম্পন্ন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক। 

ইসি আরও জানায়, একাদশ জাতীয় সংসদের শূন্য ঘোষিত আসনে নির্বাচন অনুষ্ঠান উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধসমূহ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নে প্রস্তাব মোতাবেক ভোটগ্রহণের আগের দুই দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুই দিন অর্থাৎ ২৫ এপ্রিল হতে ২৯ এপ্রিল পর্যন্ত পাঁচ দিনের জন্য দুজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত হয়েছে।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, দুজন জুডিসিয়ালকে মনোনয়ন প্রদানের বিষয়ে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে