Dr. Neem on Daraz
Victory Day

দেশে দুর্ভিক্ষ হওয়ার সুযোগ নেই : কৃষিমন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০৩:২৯ পিএম
দেশে দুর্ভিক্ষ হওয়ার সুযোগ নেই : কৃষিমন্ত্রী

ঢাকাঃ দেশে প্রায় ১৮ লাখ টনের বেশি ধান, চাল এবং গমের মজুত আছে। তাই দুর্ভিক্ষ হওয়ার কোনো সুযোগ নেই বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১১ অক্টোবর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন তিনি।

মন্ত্রী বলেন, এই মুহূর্তে চালের মজুত আছে প্রায় ১৬ লাখ টন। ধান ৩৭ হাজার টন এবং গম ১ লাখ ৬৯ টন। এটা আমরা সাধারণত আশা করি ১০ থেকে ১২ লাখ থাকা উচিত। কার্তিক-আশ্বিন মাসে প্রায় ১৮ লাখ টন খুবই ভালো মজুত বলে আমি মনে করি। কাজেই নিশ্চয়তা দিতে পারি, দেশে দুর্ভিক্ষ হওয়ার কোনো সুযোগ নেই।

আমনের যে লক্ষ্যমাত্রা ছিল, তার চেয়ে বেশি ফলন হয়েছে বলেও এসময় জানান তিনি।

চালসহ নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। বিদ্যুৎ পরিস্থিতিও খারাপ। এর কোনো প্রভাব পড়বে কি না- জানতে চাইলে তিনি বলেন, সারা পৃথিবীর মানুষ একটা শঙ্কার মধ্যে আছে। সারা পৃথিবীর মানুষ উদ্বিগ্ন, একটা ব্যাপক মন্দা হতে পারে সারা পৃথিবীতে, খাদ্য সংকট। এই বছর ইংল্যান্ডের মতো দেশে ৪৪ ডিগ্রি তাপমাত্রা হয়েছে। পুরো গমের ক্ষেত পুড়ে গেছে। অন্যান্য ফসলের ক্ষেতও পুড়ে গেছে। আমেরিকার মতো দেশে ক্ষরা হয়েছে। এজন্য একটা আশঙ্কার কথা আসছে।

মন্ত্রী বলেন, সারা পৃথিবী হলে আমরা তো আলাদা নয়। আমরা তো গম বিদেশ থেকে আনি। তাই সজাগ ও সচেতন থাকতে প্রধানমন্ত্রীর সতর্ক বার্তা সকলের জন্য। সাধারণ নাগরিকদেরকেও আমরা সচেতন করছি। কার্পেটের নিচে ধুলো লুকিয়ে রেখে তো লাভ হবে না, তাতে দেশ আরও বিপর্যয়ের মধ্যে যাবে। কার্পেটের নিচে ধুলো দিলে তো যখন বিপদ হবে তখন মোকাবিলা করা কঠিন হবে।

সারের মজুত প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, সারের যে ঘাটতি আছে, এটা ঘাটতি নয়। আমাদের পর্যাপ্ত মজুত আছে। 

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে