জাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎবিচ্ছিন্ন ঢাকা-চট্টগ্রামসহ ৫ বিভাগ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২, ০৪:১৩ পিএম
জাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎবিচ্ছিন্ন ঢাকা-চট্টগ্রামসহ ৫ বিভাগ

ঢাকাঃ জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও ময়মনসিংহ এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের ডেপুটি ম্যানেজার ও জনসংযোগ কর্মকর্তা এ বি এম বদরুদোজা খান। তিনি বলেন, দুপুর ২টা থেকে ২টা ৫ মিনিটের মধ্যে পাওয়ার শাটডাউন হয়েছে। পাওয়ারের পুনরুদ্ধারের কাজ চলছে। কতক্ষণ লাগবে, কী কারণে হয়েছে-  তা এখনো বলতে পারছি না।

পাওয়ার গ্রিডের এক কর্মকর্তা জানান, এই গ্রিডের আওতায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও ময়মনসিংহ অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে এসব বিভাগের অধিকাংশ এলাকায় বিদ্যুৎ নেই বললেই চলে। কী কারণে এই বিপর্যয় হয়েছে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

রাতের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেছে পিজিসিবি। এর মধ্যে ঘোড়াশাল-টঙ্গীসহ কয়েকটি পাওয়ার প্লান্ট চালু করা হয়েছে।

বিদ্যুৎহীনতার বিষয়ে জানতে চাইলে বিপিডিপির উপপরিচালক মোহাম্মদ শামীম হাসান বলেন, জাতীয় গ্রিডে কিছু সমস্যার কারণে দেশের অনেক জায়গায় বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে।

তিনি বলেন, আমাদের টিম সব জায়গায় কাজ করছে। সবকিছু ঠিকঠাক হতে তিন-চার ঘণ্টা বা তারও বেশি সময় লাগতে পারে। আমরা দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করছি।

এমবুইউ