Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ঠিকাদারি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আপত্তি নেই চীনের


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৪:৪০ পিএম
ঠিকাদারি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আপত্তি নেই চীনের

ঢাকাঃ রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের গার্ডার দুর্ঘটনায় ঠিকাদারি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিলে চীন আপত্তি করবে না বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জিমিং। এছাড়া দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় শোক প্রকাশের পাশাপাশি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ কথা বলেন তিনি।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বৃহস্পতিবার সকালে সচিবালয়ে চীনা রাষ্ট্রদূত লি জিমিং সচিব আমিন উল্লাহ নুরীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে চীনের রাষ্ট্রদূত গার্ডার দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে চীনের কোনো আপত্তি থাকবে না বলে জানান।

এছাড়া ১৫ আগস্টের ওই দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেন এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান তিনি।

গাজীপুর থেকে ঢাকা বিমানবন্দর মোড় পর্যন্ত বিরতিহীন বাস রুট চালু করতে বিআরটি প্রকল্পের কাজটি শুরু হয়েছে ২০১২ সালে। ২০১৭ সালে শেষ করার কথা থাকলেও নানা জটিলতায় বারবার পিছিয়েছে কাজ। আগামী ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

প্রকল্পটি চীনের জিয়াংশু প্রভিন্সিয়াল ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড ও গেজুবা গ্রুপ কোম্পানি লিমিটেড বাস্তবায়ন করছে। দুর্ঘটনার পর পর ঠিকাদারি কোম্পানির অবহেলার বিষয়টি স্পষ্ট হয়েছে। র‌্যাবের পক্ষ থেকে ঠিকাদারি কোম্পানির অবহেলার কথা বলা হয়েছে।

গত সোমবার (১৫ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে উত্তরার জসিমউদ্দিন এলাকায় আড়ং শো-রুমের সামনে বাস র‌্যাপিড ট্রনজিট (বিআরটি) প্রকল্পের একটি গার্ডার ক্রেন দিয়ে তোলার সময় রাস্তায় চলা একটি প্রাইভেটকারের ওপর পড়ে যায়। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকারে থাকা পাঁচজনের মৃত্যু হয়। যার মধ্যে দুজন শিশুও রয়েছে।

এসএস