August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ঈদের ৭ দিন মোটরসাইকেল যাত্রায় লাগবে পুলিশের অনুমতি


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৩, ২০২২, ০৮:৩৪ পিএম
ঈদের ৭ দিন মোটরসাইকেল যাত্রায় লাগবে পুলিশের অনুমতি

ফাইল ছবি

ঢাকাঃ ঈদের ৭ দিন এক জেলা থেকে আরেক জেলায় মোটরসাইকেল চলাচলে পুলিশের অনুমতি লাগবে বলে জানিয়েছেন সড়ক পড়িবহণ সচিব।

ঈদের দিন ও আগে পরে তিনদিন করে মোট সাতদিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চলাচল বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছেন সড়ক পরিবহণ সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। রবিবার বিকেলে সচিবালয়ে সড়ক পরিবহণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সড়ক পরিবহণ সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, 'যৌক্তিক কারণ ছাড়া ঈদের আগে তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরে তিন দিন এই সাত দিন এক জেলা থেকে আরেক জেলায় মোটরসাইকেল চলাচল করবে না। একই সময়ে দেশের সব মহাসড়কে রাইড শেয়ারিং করা যাবে না। কোনও জরুরি কারণে এক জেলা থেকে অন্য জেলায় যেতে হলে তা পুলিশকে জানাতে হবে। পুলিশের অনুমতি সাপেক্ষে এক জেলার অন্য জেলায় মোটরসাইকেল অন্য জেলায় যেতে পারবে।'

তিনি আরও জানান, এই সিদ্ধান্তের বাইরে ঢাকার মোটরসাইকেল ঢাকায় চালাতে হবে। চট্টগ্রামের মোটরসাইকেল চট্টগ্রামে এবং বরিশালের মোটরসাইকেল বরিশালে চালাতে হবে।

অবিলম্বে এসব সিদ্ধান্ত অনুযায়ী পরিপত্র জারি করা হবে বলেও জানিয়েছেন সড়ক পরিবহণ সচিব।

গেল রোজার ঈদে মহাসড়কগুলো একপ্রকার দখলে ছিল মোটরসাইকেলের। ঈদ যাত্রার জ্যাম এড়ানোই ছিল এর বড় কারণ। রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য মতে, ঈদের সময় দুর্ঘটনায় নিহতদের ৪১ শতাংশই ছিলেন মোটরসাইকেল আরোহী। পদ্মা সেতু উদ্বোধনের পর দিন থেকে বেপরোয়া চলাচল ঠেকাতে ওই সেতুতে বাহনটটি চলাচল নিষিদ্ধ করা হয়। তবে, মহাসড়কে যাত্রী সেবা উন্নত না করা হলে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দুর্ঘটনা এড়াতে কোনো কাজে আসবে না বলে মনে করে রোড সেফটি ফাউন্ডেশন।

রবিবার সকালে মন্ত্রিসভার বৈঠকের পর মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞার আভাস দেয়া হয়। পরে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ ঈদযাত্রা নিয়ে বৈঠক করে। সেখানে সিদ্ধান্ত হয় ৭ থেকে ১৩ই জুলাই পর্যন্ত মহাসড়কে মোটরসাইকেল চলাচল করতে না দেয়ার।

এসএস