Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ইভিএমে কারচুপির সুযোগ নেই: জাফর ইকবাল


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: মে ২৫, ২০২২, ০৩:৪৫ পিএম
ইভিএমে কারচুপির সুযোগ নেই: জাফর ইকবাল

ঢাকাঃ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে অনেক রাজনৈতিক দলগুলোর কারচুপির শঙ্কা করলেও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও লেখক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন ভিন্ন কথা। তিনি বলেছেন, ইভিএম সহজ প্রযুক্তি। এই প্রযুক্তি ব্যবহার করে নির্বাচনে কারচুপির কোনো সুযোগ নেই।

বুধবার (২৫ মে) দুপুরে নির্বাচন ভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাফর ইকবাল বলেন, ‘টেকনিক্যাল পয়েন্ট থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভার্চুয়ালি ম্যানুপুলেট করা অসম্ভব।’

তিনি বলেন, ইভিএম অপারেট শুরুর আগে দেখে নেওয়া সম্ভব ভেতরে কী আছে। কেউ বিশ্বাস করবে কি না সেটা তার ওপর। আমি রাজনৈতিক দলগুলোকে বলবো, আপনারা যদি আপনাদের মতো করে নির্বাচন করতে পারেন, নতুন নির্বাচন কমিশন তৈরি করে তাহলেও আপনারা এই মেশিনটা ব্যবহার করেন। তাতে আপনাদেরই লাভ হবে।

তিনি আরও বলেন, আমি বলেছিলাম, খুলে দেখান সার্কিটগুলো। ভেতরে আইসিগুলো যেভাবে বসানো আছে সেখানে ভেতরে ঢুকে ম্যানুপুলেট করা ভার্চুয়ালি অসম্ভব। 

তিনি বলেন, কেউ বিশ্বাস করবে কি না সেটা তার ব্যাপার, সেটা রাজনৈতিক ব্যাপার। আমি টেকনিক্যাল জিনিসটা বলছি। টেকনিক্যাল পয়েন্ট থেকে এর ভেতরে ম্যানুপুলেট করার সম্ভাবনা নেই। যারা ইভিএমের বিরুদ্ধে কথা বলেন, তাদের অনুরোধ করবো যেন সমস্যাগুলো সুনির্দিষ্টভাবে লিখে আমাদের জানায়। আমরা তাদের ইভিএম সম্পর্কে ডিটেইলস জানাতে বা দেখাতে রাজি আছি। 

তিনি আরও বলেন, আমাদের দেশের আন্ডার গ্রাজুয়েট শিক্ষার্থীরা নিয়মিত ইভিএম তৈরি করে। ইভিএম তৈরি করে তারা বিদেশ থেকে বিভিন্ন পুরস্কার নিয়ে এসেছে। ইভিএম মেশিন নিয়ে আমি ব্যক্তিগতভাবে কনভিন্সড হয়েছি। অত্যান্ত চমৎকার একটি মেশিন।

এমবুইউ