Dr. Neem
Dr. Neem Hakim

আফ্রিকা থেকে ২৪০ জন দেশে ফেরাদের চিহ্নিত করার চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১, ০২:১৮ পিএম
আফ্রিকা থেকে ২৪০ জন দেশে ফেরাদের চিহ্নিত করার চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট ইস্যুতে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ২৪০ জন ফেরাদের চিহ্নিত করার চেষ্টা চলছে। 

বুধবার ( ১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

৪-৫ ডিসেম্বর ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে এই সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ড. মোমেন বলেন, ‘সাউথ আফ্রিকা থেকে পেসেঞ্জার আসা বন্ধ করে দিয়েছি। আগে যারা আসছে তাদেরও আইডেন্টিফাই (চিহ্নিত) করার চেষ্টা চলছে। আমরা আমাদের আফ্রিকা দূতাবাসে বার্তা পাঠিয়েছি, বলেছি সেখানে যারা আছেন এখন যেন তাদের দেশে আসতে নিরুৎসাহিত করা হয়। আসলে কিন্তু স্পেশাল কোয়ারেন্টাইন অর্থাৎ ১৪ দিনের কোয়ারেন্টাইন করতে হবে।’

মোমেন বলেন, ‘ওই দেশের লোক আসে না, আসে তো আমাদের লোক। আমাদের লোকদের প্রতি আমরা কিছুটা সংবেদনশীল থাকব। তবুও আমরা বলেছি, কিছুদিন পরে আসেন। জরুরি প্রয়োজন না হলে তারা যেন না আসে। পরে আসলে ভালো।’

এক প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, ওমিক্রন ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দক্ষিণ আফ্রিকার দেশগুলো থেকে প্রবাসীদের জরুরি প্রয়োজন ছাড়া আসতে নিরুৎসাহিত করা হয়েছে। এ লক্ষ্যে আমরা আমাদের মিশনগুলোকে চিঠি দিয়েছি।

তবে কেউ যদি আসেন, তাহলে ১৪ দিন কোয়ারেইন্টেনে থাকতে হবে।

সংবাদ সম্মেলনে ড. মোমেন জানান, বিশ্ব শান্তি সম্মেলনে দক্ষিণ আফ্রিকা থেকে কোনো প্রতিনিধি আসছেন না। সেখান থেকে প্রথমে আমন্ত্রণ জানানো হয়েছিল, পরে স্থগিত করা হয়েছে।

আগামীনিউজ/বুরহান