Dr. Neem
Dr. Neem Hakim

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল আজ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১, ০৯:২০ এএম
তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল আজ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ নির্বাচন কমিশনের ৮৭তম সভা আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সভা থেকেই তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

এছাড়া ঘোষণা করতে পারে অষ্টম ধাপের পৌরসভা ভোটের তফসিল। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। 

ইসির সংস্থাপন শাখার উপসচিব স্বাক্ষরিত সভার নোটিশ জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নোটিশে বলা হয়েছে, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার সভা থেকেই তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং অষ্টম পৌরসভার সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সভায় যেসব বিষয়ে আলোচনা হবে- তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন, অষ্টম ধাপের পৌরসভার সাধারণ নির্বাচন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ বিষয়ে। কমিশন সভা সামনে রেখে ইসির অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, নির্বাচন কমিশন সচিবালয়ের সব প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের চিঠি পাঠিয়েছে কমিশন।

উল্লেখ্য, ১১ এপ্রিল ভোটের তারিখ রেখে গত ৩ মার্চ প্রথম ধাপে ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করে ইসি। কিন্তু করোনা সংক্রমণ বাড়ার কারণে ভোট স্থগিত করা হয়। পরে ভোটের তারিখ পুনর্নিধারণ করে ২১ জুন ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ করে ইসি। স্থগিত ১৬৭টি ইউপির মধ্যে গত ২০ সেপ্টেম্বর ১৬০টিতে ভোট নেওয়া হয়। আর যোগাযোগ সমস্যা, প্রার্থীর মৃত্যু ও আইনি জটিলতার কারণে ৭টিতে ভোট করতে পারেনি ইসি।

এ পর্যন্ত প্রথম ধাপে দুই কিস্তিতে দেশের ৩৬৪টি ইউপিতে ভোট হয়েছে। এক ধাপে ভোট অনুষ্ঠানে তফসিল ঘোষণা হলেও করোনার কারণে দুই দফায় তা সম্পন্ন হয়। ২০ জুন ২০৪টি এবং ২০ সেপ্টেম্বর ১৬০টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। 

দেশে মোট ৪ হাজার ৪৮৩টি ইউনিয়ন পরিষদ রয়েছে। চলতি বছরের গত ২১ মার্চ মেয়াদ শেষ হয় ৭৫২ ইউপির, ৩০ মার্চ ৬৮৪ ইউপির, ২২ এপ্রিল ৬৮৫ ইউপির, ৬ মে ৭৪৩ ইউপির, ২৭ মে ৭৩৩ ইউপির এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়েছে। এসব ইউনিয়নে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটির। 

সর্বশেষ বুধবার (২৯ সেপ্টেম্বর) দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে। এসব ইউপিতে ভোটগ্রহণ হবে আগামী ১১ নভেম্বর। এ ধাপে দেশের ৮৪৮টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের (ইসি) কমিশন সভা শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

আগামীনিউজ/বুরহান