Dr. Neem on Daraz
Victory Day

এই উপমহাদেশে ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি ‘মডেল সম্পর্ক’


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০৩:১১ পিএম
এই উপমহাদেশে ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি ‘মডেল সম্পর্ক’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ঢাকাঃ ভারত ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ককে ভারতীয় উপমহাদেশে একটি ‘মডেল সম্পর্ক’ হিসাবে আখ্যায়িত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। 

লন্ডনে ভারতীয় হাইকমিশন আয়োজিত একটি অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের একটি প্রশ্নের জবাবে জয়শঙ্কর এ মন্তব্য করেন। 

সাইদা মুনা তাসনিম প্রশ্ন করেন— ভারতের পররাষ্ট্রনীতিতে, বিশেষ করে এর নিরাপত্তা, আঞ্চলিক সংযোগ, অভিন্ন সমৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশ কতটা গুরুত্বপূর্ণ বা অবিচ্ছেদ্য? 

জবাবে জয়শঙ্কর আঞ্চলিক বিরোধ নিরসনে উল্লেখযোগ্য সাফল্যের উল্লেখ করে সহযোগিতামূলক প্রচেষ্টার কথা তুলে ধরেন। 

জয়শঙ্কর বলেন, আমরা বাংলাদেশের সাথে আমাদের স্থল সীমানা মীমাংসা করেছি, যা সত্যিই অনেক বড় ব্যাপার। আমাদের সমুদ্রসীমা নিয়ে মতপার্থক্য ছিল। আমরা সালিশে গিয়েছিলাম। সুতরাং অন্ততপক্ষে, এটি কিছু অন্যান্য অঞ্চল এবং দেশের জন্য খুব ভালো একটি উদাহরণ।  

ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগকারী দুটি রেললাইন এবং একটি পাওয়ার প্ল্যান্টের কথাও উল্লেখ করেন জয়শঙ্কর। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের জন্য বাংলাদেশি বন্দরগুলোর কৌশলগত ব্যবহার এবং পাইপলাইনের মাধ্যমে জ্বালানি সরবরাহের পারস্পরিক সুবিধা সম্পর্কের গভীরতার একটি দৃষ্টান্ত।  

সুতরাং প্রকৃতপক্ষে, আজ ভারত-বাংলাদেশ সম্পর্ক ভারতীয় উপমহাদেশে আঞ্চলিক সহযোগিতার সুবিধার ক্ষেত্রে একটি মডেল সম্পর্ক হিসাবে দাঁড়িয়ে আছে।  

সূত্র : এএনআই। 


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে