Dr. Neem on Daraz
Victory Day

মশা মারতে প্রথমবারের মতো বিটিআই প্রয়োগ করবে ডিএনসিসি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৮:৩১ পিএম
মশা মারতে প্রথমবারের মতো বিটিআই প্রয়োগ করবে ডিএনসিসি

ফাইল ছবি

ঢাকাঃ মশা মারতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) একটি বেসরকারি কোম্পানির মাধ্যমে সিঙ্গাপুর থেকে ব্যাসিলাস থুরিনজেনসিস সেরোটাইপ ইসরায়েলেন্সিস (বিটিআই) নামক কীটনাশক ব্যাকটেরিয়া এনেছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) থেকে প্রথমবারের মতো কীটনাশক বিটিআই প্রয়োগ কার্যক্রম শুরু করবে সংস্থাটি।

জানা গেছে, বিটিআই হলো এক ধরনের জৈবিক লার্ভিসাইড যা কার্যকরভাবে মশা ও মাছির লার্ভাকে ধ্বংস করে। এ ধরনের কীটপতঙ্গের বংশবৃদ্ধির জলজ আবাসস্থলে এই কীটনাশক প্রয়োগ করলে এটি মশা-মাছির বংশবৃদ্ধি নিয়ন্ত্রণ করে। আর বিটিআই ব্যবহারে মানুষ, পোষা প্রাণী, গবাদি পশু এবং উপকারী পোকামাকড়ের ক্ষতি হয় না। আর এই ব্যাকটেরিয়া কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে সিটি কর্পোরেশনের কর্মচারী ও মশা নিয়ন্ত্রণ কর্মীদের প্রশিক্ষণ দিতে সিঙ্গাপুর থেকে দুজন বিশেষজ্ঞ আসবেন।

বুধবার (২ আগস্ট) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসেন জানিয়েছেন, মশক নিধনে প্রথমবারের মতো কীটনাশক বিটিআই প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করা হবে আগামীকাল। ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামসহ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এসময় উপস্থিত থাকবেন। গুলশান-২ নগর ভবনের সামনে বিটিআই প্রয়োগ উদ্বোধন করা হবে।

জানা গেছে, প্রথম সপ্তাহে ট্রায়ালের পর উত্তর সিটির বিভিন্ন এলাকায় এটি ব্যবহার করা হবে। প্রথম পর্যায়ে আনা বিটিআই কমপক্ষে চার থেকে পাঁচ মাস ব্যবহার করতে পারবে ডিএনসিসি। এটি কার্যকর প্রমাণিত হলে সারা বছর বিটিআই ব্যবহার করা হবে ডিএনসিসির সব এলাকায়।

মূলত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন যেসব এলাকায় ডেঙ্গুর রোগী পাওয়া যাচ্ছে ও প্রকোপ বেশি সেসব এলাকায় আগে প্রয়োগ শুরু হবে। ডেঙ্গু নিধনে যে বিশেষ কমিটি রয়েছে তারা এলাকাগুলো নির্ধারণ করবেন। বিটিআই যদি কাজ করতে শুরু করে তাহলে এগুলো আরও আনা হবে।

 

এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে