Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র ঈদ উৎসব


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১, ২০২০, ০৮:৩৫ এএম
ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র ঈদ উৎসব

ছবি : সংগৃহীত

ঢাকা : আজ শনিবার (১ আগস্ট) ত্যাগ আর উৎসর্গের আদর্শে মহিমান্বিত পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে। ধর্মপ্রাণ মুসলিম জাহানের জন্য খুশির বার্তা নিয়ে বছর ঘুরে আবারও ফিরে এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদ-উল-আযহা। 

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহা। বাঙালি সমাজে ‘কোরবানির ঈদ’ নামেও পরিচিত। 

এদিন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি আদায়ে পশু কোরবানি করছেন।

একদিকে বিশ্বজুড়ে মহামারী করোনার প্রভাব অন্যদিকে দেশে বন্যার প্রকোপে এবার ঈদ এসেছে এক ভিন্ন প্রেক্ষাপটে। দেশের এই বিপর্যস্ত অবস্থার মধ্যে নাকাল অগনিত মানুষ। তারপরও পবীত্র ঈদকে কেন্দ্র করে স্বাস্থ্যবিধি মেনে ঈদ যাপনের প্রস্তুতি রয়েছে দেশব্যাপী। 

সড়ক ও ফেরির দুর্ভোগ পোহায়ে অনেকেই নাড়ির টানে শহর ছেড়ে গ্রামের বাড়িতে আত্মীয় স্বজনের সঙ্গে ঈদ উৎসব ভাগাভাগি করতে পৌঁছেছেন। 

বিশ্বকে আতঙ্কিত ও স্থবির করে দেয়া করোনা মহামারির মধ্যে ঘরবন্দি দশা কিছুটা ঘুচলেও এখনও প্রতিদিন আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। 

গত ৮ মার্চ থেকে শুরু হওয়া করোনা মহামারীতে এ পর্যন্ত তিন হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে। আক্রান্ত হয়েছেন দুই লক্ষাধিক। মহামারীর প্রভাবে লাখো মানুষের জীবিকা ছিনিয়ে নিয়েছে। রোজগার হারানো মানুষ শহর ছেড়ে গ্রামমুখী হয়েছে। সঞ্চয় ভেঙে, ত্রাণে কিংবা ধারদেনায় যাদের জীবন চলছে সেসব ঘরে ঘরে ঈদের খুশি অনেকটাই ম্লান হয়ে গেছে।

তবুও জীবনের গতি থেমে থাকে না। পবিত্র এ দিনটিতে একে অন্যকে শুভেচ্ছা জানাবে মানুষ। সাধ্যমতো দান, খয়রাত, কোরবানির মাংস বিলি, খাওয়া-দাওয়া হবে। দুঃসহ দিনে কিছুটা হলেও আনন্দের সুযোগ তৈরি হবে।

পবিত্র ঈদ-উল-অযহা সম্পর্কে কোরআনের বর্ণনা অনুযায়ী, চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তার সবচেয়ে প্রিয় বস্তু নিজ সন্তান হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়।

হজরত ইব্রাহিম (আ.)-এর এই ত্যাগের মনোভাবের কথা স্মরণ করে প্রতিবছর মুসলমানরা কোরবানি করে থাকেন।

 

আগামীনিউজ/এসপি
 

Dr. Neem