Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

দেশের মানুষের গড় আয়ু বেড়েছে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০৫:৩৪ পিএম
দেশের মানুষের গড় আয়ু বেড়েছে

ছবি সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, দেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু আরো কিছুটা বেড়ে ৭২ দশমিক ৬ বছর হয়েছে। সম্প্রতি ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) ৩য় পর্যায়’প্রকল্পের মাধ্যমে পরিচালিত এক জরিপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (৩০জুন) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস এর সম্মেলন কক্ষে ওই জরিপের ফলাফল প্রকাশ করেন প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক। এর আগে ২০১৮ সালের জরিপে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৭২ দশমিক ০৫ বছর। এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী উপস্থিত ছিলেন।

আশরাফুল হক বলেন, এবারের জরিপে পুরুষের ক্ষেত্রে প্রত্যাশিত গড় আয়ু বেড়ে ৭১ দশমিক ১ বছর এবং নারীদের ৭৪ দশমিক ২ বছর হয়েছে। আগের জরিপে পুরুষের প্রত্যাশিত গড় আয়ু ছিল ৭০ দশমিক ৬ বছর; আর নারীদের ৭৩ দশমিক ৫ বছর।

বিশেষজ্ঞরা মনে করেন, শিশুমৃত্যুর হার কমে আসায় এবং দেশে জটিল রোগের চিকিৎসার সুযোগ বৃদ্ধি পাওয়াকে এর অন্যতম কারণ। তাই সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ধারাবাহিকভাবেই বেড়েই চলছে।

আগামীনিউজ/এসএআই/এমআর 

Dr. Neem