Dr. Neem on Daraz
Victory Day

পাচার হওয়া সম্পদ ফেরাতে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় দুদক


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২০, ০৭:১৮ পিএম
পাচার হওয়া সম্পদ ফেরাতে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় দুদক

পাচারকৃত সম্পদ পুনরুদ্ধারে দুদকের সর্বোচ্চ আইনি অগ্রাধিকার রয়েছে বলে জানিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, যে বা যারা এদেশের সম্পদ পাচার করে বিদেশে নিয়ে গেছে, সেই সম্পদ পুনুরুদ্ধারে বিশ্বব্যাংকের সহযোগিতা চায় দুদক।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বনের নেতৃত্বে দুই সদস্যের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল চেয়ারম্যানের সঙ্গে দেখা করতে এলে তিনি এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, দুদক অভিযোগ অনুসন্ধানের ক্ষেত্রে ব্যক্তির রাজনৈতিক বা সামাজিক পরিচয়কে গুরুত্ব দেয় না বরং অভিযোগের বস্তুনিষ্ঠতা এবং ব্যাপকতাকেই গুরুত্ব দেয়। দুদকের কাছে ব্যক্তির পরিচয় কোনো গুরুত্ব বহন করে না। দুদক স্বাধীন ও নিরপেক্ষভাবে তার আইনি দায়িত্ব পালন করে।  দুদক বস্তুনিষ্ঠ সমালোচনাকেও সাধুবাদ জানায়।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, বিশ্বব্যাংক দুদকের অন্যতম সহযোগি। তরুণ শিক্ষার্থীদের সততা ও নৈতিকতা চর্চায় বিশ্বব্যাংক কমিশনকে শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে যে সহযোগিতা করেছিল তা প্রশংসনীয়। 
তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন সীমিত সামর্থ্য নিয়ে দেশের তরুণ প্রজন্মের মননে সততা ও নৈতিকতা গ্রোথিত করার চেষ্টা করছে। তরুণদের উন্নত নৈতিকতাসম্পন্ন নাগরিক হিসে গড়ে তোলা কিছুটা হলেও সহজ। উচ্চ নৈতিকতার মানদণ্ড ধারণ করতে চায় তরুণরা। তাই কমিশন এই তারুণ্যকে কাজে লাগাতেই দেশের ২৬ হাজার ২১৩টি শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন করেছে। পর্য্য়ক্রমে উপজেলা, জেলা, বিভাগ এবং জাতীয় পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা করা হবে।’

দুদক চেয়ারম্যান ব্রিটেন এবং হংকংয়ে কিছু হিসাবে জব্দের মাধ্যমে যে সব অর্থ জব্দ করা হয়েছে তার পরিসংখ্যান জানিয়ে বলেন, এ জাতীয় কর্ম সম্পাদনে আমাদের সক্ষমতা বৃদ্ধির জন্য আপনাদের সহযোগিতা প্রয়োজনা।  
 
এ সময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন শিক্ষার্থীদের নিয়ে দুদকের কার্যক্রমের ভূয়শী প্রশংসা করে বলেন, আমি সত্যিই অভিভূত। আপনারা তরুণদের হৃদয়ে নৈতকতার যে বীজ বপন করছেন একদিন জাতি হিসেবে এর সুফল পাবেন। তিনি সার্বিক বিষয়ে বিশ্বব্যাংক কর্তৃপক্ষের সাথে আলোচনা করে অগ্রগতি জানাবেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকের মানলিন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আ ন ম আল ফিরোজ, প্রতিরোধ অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল, মানিলন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী প্রমুখ।

আগামী নিউজ/তরিকুল/মামুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে