Dr. Neem on Daraz
Victory Day

ব্যালট পেপার যাচ্ছে ভোটের কেন্দ্রে কেন্দ্রে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪, ০৭:০৬ এএম
ব্যালট পেপার যাচ্ছে ভোটের কেন্দ্রে কেন্দ্রে

ছবি: ভিডিও থেকে নেওয়া

ঢাকাঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণে ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন এলাকার ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠানো শুরু করেছে। রোববার (৭ জানুয়ারি) ভোর ৪টার দিকে দেশের বিভিন্ন প্রান্তের সংশ্লিষ্ট কার্যালয় থেকে ব্যালট বিতরণ শুরু করে নির্বাচন কমিশন (ইসি)।

এ সময় পুলিশ ও আনসার সদস্যসহ কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা ব্যালট বুঝে নেন। ব্যালট পেপার দেওয়ার সময় নির্বাচন কমিশনের কর্মকর্তারা তা যাচাই করে হস্তান্তর করেন।
 
ভোট শুরুর আগে, অর্থাৎ সকাল ৮টার আগেই ৯৩ শতাংশ ভোটকেন্দ্রে ব্যালট পৌঁছানো হবে জানা গেছে। তবে দুর্গম এলাকাগুলোতে গতকাল শনিবারই (৬ জানুয়ারি) পাঠিয়ে দেওয়া হয়েছে।  
 
এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল ভোটের দিন সকালে ব্যালট পৌঁছানোর কথা বলেছিলেন। তার মতে, ‘অনেকের কাছ থেকে এই দাবি এসেছিল এবং এতে স্বচ্ছতা বাড়বে।’

শনিবার সকাল থেকে ভোটগ্রহণে স্বচ্ছ ব্যালটবক্স, সিলসহ বিভিন্ন উপকরণ কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়।

এদিকে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন চলবে ভোটগ্রহণ। প্রায় ১২ কোটি ভোটার দেশের পরবর্তী শাসক নির্বাচন করবেন। তরুণ কিংবা নতুন ভোটারদেরও আবেগ-অনুভূতির কমতি নেই। সারাদেশে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার নতুন ভোটার মুখিয়ে আছেন ভোট দেওয়ার জন্য। 
 
ইসির তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে ১ হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে আছেন ৪৩৬ জন। 

রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির ২৬৫, তৃণমূল বিএনপির ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী রয়েছেন।

নির্বাচনে নারী প্রার্থী হিসেবে রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন। আর ক্ষুদ্র নৃগোষ্ঠী ও অন্যান্য মিলে ৭৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২৯৯ আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি। সবশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন।
 
উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন স্থানীয় ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষক। এছাড়া ২ শতাধিক বিদেশি পর্যবেক্ষক থাকছেন। থাকছেন বিদেশি গণমাধ্যমকর্মীও।

এমআইসি/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে