August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

৫ মাসে নির্যাতনের শিকার ১১৮ সাংবাদিক: আর্টিকেল নাইনটিন


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জুন ১৩, ২০২২, ১০:১০ এএম
৫ মাসে নির্যাতনের শিকার ১১৮ সাংবাদিক: আর্টিকেল নাইনটিন

ঢাকাঃ বাংলাদেশে সাংবাদিকদের অধিকার লঙ্ঘন, হত্যাসহ নির্যাতনের ধারা অব্যাহত রয়েছে। এই প্রবণতা মতপ্রকাশের স্বাধীনতা পরিস্থিতির ক্রমাবনত নাজুক অবস্থা ও বিচারহীনতার পরিস্থিতি নির্দেশ করে।

রোববার (১২ জুন) বিশ্বজুড়ে মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের সুরক্ষার অধিকার নিয়ে কাজ করা যুক্তরাজ্যভিত্তিক আর্টিকেল নাইনটিন এক বিবৃতিতে এ কথা বলেছে।

সংগঠনটির তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচ মাসে দেশজুড়ে সাংবাদিকদের ওপর শারীরিক হামলার ৬২টি ঘটনা রেকর্ড করা হয়েছে। এসব ঘটনায় ১১৮ সাংবাদিক আহত ও লাঞ্ছিত হয়েছেন। জুন মাসেই তিন গণমাধ্যমকর্মী খুন হয়েছেন। গণমাধ্যম ও সাংবাদিকদের নির্যাতনের ঘটনার প্রভাব ও ব্যাপকতা মারাত্মক, যা ইতোমধ্যে একটি ভয়ের পরিবেশ ও সংস্কৃতি কায়েম করেছে।

এসব ঘটনায় গভীর শঙ্কা ও উদ্বেগ প্রকাশ করে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনসহ সাংবাদিক খুন ও নির্যাতনের ঘটনায় বিচার দাবি করেছে আর্টিকেল নাইনটিন। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমাদান ৮৯তম বারের মতো পেছানোর ঘটনারও নিন্দা জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, গত ৮ জুন রাজধানীর হাতিরঝিলের পাড় থেকে বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের আবদুল বারীর ক্ষতবিক্ষত ও ৬ জুন পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় পুকুর থেকে স্থানীয় সাংবাদিক আবু জাফর প্রদীপের লাশ উদ্ধার করা হয়। আর ১৩ এপ্রিল কুমিল্লার বুড়িচং উপজেলায় পেশাগত দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের গুলিতে স্থানীয় সাংবাদিক মহিউদ্দিন সরকার নাঈম নিহত হন। পরে নাঈম হত্যা মামলার প্রধান আসামি তথাকথিত বন্দুকযুদ্ধে মারা গেছেন। এই তিন হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও ঘটনার সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছে আর্টিকেল নাইনটিন।

এমবুইউ