Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

বুকার পুরস্কার পেলেন প্রথম ফরাসি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৪, ২০২১, ০৪:০০ পিএম
বুকার পুরস্কার পেলেন প্রথম ফরাসি

সংগৃহীত

ডেস্ক রিপোর্টঃ  প্রথম ফরাসি সাহিত্যিক হিসাবে ডেভিড ডিওপ বুকার পুরস্কার পেয়েছেন। তিনি বুকার পেয়েছেন তার ‘অ্যাট নাইট, অল ব্লাড ইস ব্ল্যাক’-উপন্যাসের জন্য। এটি তার লেখা দ্বিতীয় উপন্যাস। উপন্যাসের কাহিনী তৈরি হয়েছে ডিওপের প্রপিতামহের প্রথম বিশ্বযুদ্ধের অভিজ্ঞতার উপর ভিত্তি করে।

২০২১ সালের বুকার পুরস্কারের জন্য মোট পাঁচটি বই চূড়ান্ত তালিকায় ছিল। শেষ পর্যন্ত বিচারকেরা ডিওপের ’অ্যাট নাইট, অল ব্লাড ইস ব্ল্যাক’ উপন্যাসকেই বেছে নেন সেরা হিসাবে।

বইতে লেখক তথা সাহিত্যের অধ্যাপক ডেভিড একজন তরুণের কথা বলেছেন, যিনি প্রথম বিশ্বযুদ্ধে ফ্রান্সের হয়ে লড়েছিলেন।

বিচারকরা বলেন, এই গল্পটি প্রবল শক্তিধর দেশগুলির যুদ্ধ, ভালোবাসার কাহিনি। আমরা মনে করেছি যে, এই উপন্যাস মনের মধ্যে এক নতুন অনুভূতির জন্ম দেয়।

ডেভিড ডিওপ বলেন, আমার প্রপিতামহ যুদ্ধের অভিজ্ঞতা নিয়ে তার স্ত্রী বা মাকে কিছু বলতেন না। তাই আমি বিষয়টি জানতে আরও উৎসুক হয়ে পড়ি। তিনি আমাকে সে সব কথা বলেন। তার ভিত্তিতেই এই উপন্যাস।

নিউ ইয়র্ক টাইমস বইটির নিয়ে লিখেছিল, অসাধারণ উপন্যাস। প্রথম বিশ্বযুদ্ধের একশ বছর পার করে একজন আফ্রিকান লেখক মানব ইতিহাসের রক্তের দাগ নিয়ে প্রশ্ন তুলেছেন। দ্য স্টার ট্রিবিউন লিখেছিল, উপন্যাসটি আয়তনে বড় নয়। কিন্তু যুদ্ধ, সমানে মৃত্যু, মানুষের আত্মিক ক্ষতির কথা যেভাবে লেখা হয়েছে, তা পড়তে গিয়ে অভিভূত হতে হয়।

২০২০ সালে শুগি বেইন উপন্যাসের জন্য বুকার পুরস্কার পেয়েছিলেন স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট। ৪৪ বছর বয়সী সাহিত্যিকের সেটি ছিল প্রথম উপন্যাস। ডগলাস পুরস্কার পেয়ে বলেছিলেন, বইয়ের প্রতিটি পাতায় মা সম্পর্কে আমি পরিষ্কার করে বলেছি। তাকে ছাড়া আমি এখানে আসতে পারতাম না।