Dr. Neem on Daraz
Victory Day

আজ হুমায়ুন আজাদের জন্মদিন


আগামী নিউজ | সাহিত্য ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২১, ০৭:০৬ পিএম
আজ হুমায়ুন আজাদের জন্মদিন

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বাংলা সাহিত্যের বহুমাত্রিক লেখক অধ্যাপক হুমায়ুন আজাদের ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের এই দিনে মুন্সীগঞ্জের রাঢ়িখাল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। স্বতন্ত্র ও প্রথাবিরোধী লেখক হিসেবে পরিচিত হুমায়ুন আজাদ কর্মজীবনে অধ্যাপনা পেশা বেছে নেন। গবেষক ও প্রাবন্ধিক হুমায়ুন আজাদ ৯০-এর দশকে প্রতিভাবান ঔপন্যাসিক হিসেবেও আত্মপ্রকাশ করেন।

হুমায়ুন আজাদ ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক ও কিশোর সাহিত্যিক। ১৯৯২ সালে প্রকাশিত হয় তার আলোচিত বই 'নারী'। এই গ্রন্থ প্রকাশের পর মৌলবাদীদের রোষানলে পড়েন তিনি। তার প্রথম কাব্যগ্রন্থ 'অলৌকিক ইস্টিমার' প্রকাশিত হয় ১৯৭৩ সালে।

তার প্রকাশিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- জ্বলো চিতাবাঘ, সব কিছু নষ্টদের অধিকারে যাবে, যতোই গভীরে যাই মধু যতোই ওপরে যাই নীল, আমি বেঁচেছিলাম অন্যদের সময়ে। তার প্রকাশিত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- ছাপ্পান্নো হাজার বর্গমাইল, সব কিছু ভেঙে পড়ে, যাদুকরের

মৃত্যু, শুভব্রত, তার সম্পর্কিত সুসমাচার। বর্ণাঢ্য কর্মজীবনের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী শিশু-সাহিত্য পুরস্কার ও মার্কেন্টাইল ব্যাংক পুরস্কার। ২০১২ সালে পান মরণোত্তর একুশে পদক।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি হুমায়ুন আজাদের ওপর সন্ত্রাসী হামলা হয়। একই বছরের ১১ আগস্ট জার্মানির মিউনিখ শহরে মারা যান তিনি।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে