Dr. Neem on Daraz
international mother language day

ভাঙা সম্পর্ক জোড়া লাগানোর ৫ উপায়


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ১০:৪৯ পিএম
ভাঙা সম্পর্ক জোড়া লাগানোর ৫ উপায়

ঢাকাঃ সম্পর্ক ভেঙে যাওয়া মানেই কি সব শেষ? ফিরে আসার কি আর উপায় থাকে না? রবীন্দ্রনাথের মতো করে তখন বলতে ইচ্ছা হয়, ‘আমাদের গেছে যে দিন, একেবারেই কি গেছে?’। কিছু কিছু দিন হয়তো ফিরে আসে, বেশিরভাগই হারিয়ে যায়। কোনোকিছুই আর আগের মতো হয় না। তবে সব ভাঙা সম্পর্ক জোড়া লাগানোরও প্রয়োজন নেই। হতে পারে সেই সম্পর্ক অনেক বেশি বিষাক্ত ছিল। তবে আপনি যদি ভেঙে যাওয়া সম্পর্ক আবার আগের মতো করে তুলতে চান তাহলে আপনার জন্য রইলো এই ৫ পরামর্শ-

সুন্দর কোনো কথা দিয়ে শুরু করুন

আপনার সদ্য হওয়া প্রাক্তনের সঙ্গে সুন্দর কোনো কথা দিয়ে কথোপকথন শুরু করুন। চাইলে শুধু ‘হাই’ লিখেও শুরুটা করতে পারেন। তবে সে যদি আপনাকে ব্লক করে দিয়ে থাকে সেক্ষেত্রে চাইলে ইমেইল করতে পারেন। এরপর কয়েক ঘণ্টা কিংবা কয়েকদিন আপনাকে অপেক্ষা করতে হতে পারে। কারণ ভাঙা সম্পর্ক মুখের কথায় জোড়া লাগে না।

আবার বন্ধন তৈরি করুন

যেহেতু আপনারা দুইজন সম্পূর্ণ ভিন্ন দুইজন মানুষ তাই খুব স্বাভাবিকভাবেই দুজনের মধ্যে অনেক বিষয়ে অমিল হতে পারে। সেসব ঝেড়ে ফেলে আপনাদের সম্পর্কটিকে সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার চেষ্টা করুন। দুজনের মধ্যের দূরত্ব দূর করুন। ফাটল ঘুঁচিয়ে ফেলুন এবং আগের করা ভুল থেকে শিক্ষা গ্রহণ করুন।

আলোচনা করুন

যার সঙ্গে আপনি ফের সম্পর্ক জোড়া লাগাতে চান, তাকে সেকথা জানান। দুজনে একসঙ্গে বসে কথা বলুন। দূরত্ব ঘুঁচিয়ে নিন। শুরুতেই সবকিছু ঠিক হয়ে যাবে না। কারণ ভাঙা ‍হৃদয় জোড়া লাগতে সময়ের লাগে। কোন বিষয়গুলো আপনাকে কষ্ট দিচ্ছে বা বিরক্ত করতে তা তাকে খুলে বলুন। তবে নিজের সীমারেখা সম্পর্কেও জানতে হবে। কারণ অনেক সময় অতিরিক্ত কোনোকিছুর জন্যও সম্পর্ক ভাঙতে পারে।

ক্ষমা চান

ক্ষমা চাওয়া বা দুঃখ প্রকাশ করা অনেক বড় একটি গুণ। এর মাধ্যমে অনেক বড় বড় ভাঙনও ঠেকানো সম্ভব। এটি সম্পর্ক জোড়া লাগানোর কাজে দুজনকেই সাহায্য করবে। সেইসঙ্গে অতীতের সবকিছুর জন্য নিজেকেও ক্ষমা করুন। এদিকে আপনার সঙ্গী যদি অতীত আঁকড়েই থাকতে চায় এবং আপনাকে ক্ষমা না করে তবে একাই এগিয়ে যান। এ ধরনের সম্পর্ক জোড়া লাগিয়েও খুব একটা লাভ হবে না। তবে সাধারণত ক্ষমা চাইলে এবং ভুলগুলো পুনরাবৃত্তি না করলে সম্পর্ক সুন্দরভাবেই জোড়া লাগে।

ইতিবাচক চিন্তা করুন

আপনি যদি ভালো উদ্দেশ্যে ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে চান তবে শুরুটা করুন ইতিবাচক আচরণের মাধ্যমে। অবশ্যই ইতিবাচক চিন্তা করবেন এবং সঙ্গীকে বোঝানোর জন্য সর্বোত্তম চেষ্টা করবেন। আত্মবিশ্বাসের সঙ্গে চেষ্টা করে যান, একটা সময় আপনার সঙ্গীও সেই চেষ্টায় অংশীদার হয়ে উঠবেন। দুজনে মিলে সম্পর্কটি আবার সুন্দর করে তুলতে পারবেন।

এসএস