Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

দাম্পত্যে ঘনিষ্ঠতা বাড়াতে করণীয়


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০৮:৪০ পিএম
দাম্পত্যে ঘনিষ্ঠতা বাড়াতে করণীয়

ঢাকাঃ জীবনের অন্যতম সুন্দর একটি সম্পর্ক দাম্পত্য। দুজনের পারস্পরিক বোঝাপড়ায় যা মধুর হয়। সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, বিবাহিত জীবন হাসিখুশিভাবে কাটাতে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সম্পর্কে পুরুষ কম নমনীয় হন না। ফলে দূরত্ব বাড়ে স্ত্রীর সঙ্গে। আবার কিছু ক্ষেত্রে নারীও ছাড় দিতে রাজী হন না। 

কিছু কাজ করার মাধ্যমে দাম্পত্যে হারিয়ে যাওয়া ঘনিষ্ঠতা ফেরাতে পারেন খুব সহজেই। চলুন জেনে নিই বিস্তারিত- 

বন্ধু হওয়ার চেষ্টা করুন

বিশেষজ্ঞদের মতে, বিয়ের আগে একজন পুরুষ প্রেমিক থাকলেও বিয়ের পর স্বামী হয়ে যান। তার আচরণেও কিছুটা পরিবর্তন আসে। এই পরিবর্তন নারী সহজে নিতে পারেন না। এমন পরিস্থিতিতে দুজন দুজনের বন্ধু হওয়ার চেষ্টা করুন। একসঙ্গে সংসার করতে গেলে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা উচিত। এতে সুখী দাম্পত্য জীবন কাটাতে পারবেন। 

যত্ন নিতে শিখুন 

একটি সম্পর্কে অপর পক্ষের যত্ন নেওয়া খুব প্রয়োজন। স্ত্রীর যত্ন নিতে শিখুন। তার ছোটোখাটো বিষয়গুলো খেয়াল করুন। পোশাকের প্রশংসা করুন কিংবা চুল বেঁধে দিন। তার কিছুর প্রয়োজন কিনা দেখুন। প্রিয় মানুষটি গুরুত্ব দিচ্ছে- এই ব্যাপারটি নারীরা খুব পছন্দ করেন। সম্পর্কে ঘনিষ্ঠতা বাড়াতে যত্ন নেওয়া আবশ্যিক। 

রান্নার ফাঁকে আড্ডা দিন 

রান্নাবান্না জানেন না আপনি। রান্নাঘরে কখনো ঢু মারাও হয় না। এমন স্বভাব থাকলে আজই বদলে ফেলুন। বাড়িতে থাকলে রান্নার কাজে স্ত্রীকে সাহায্য করুন। কাটাকাটি বা রান্নার ফাঁকে আড্ডা দিন। মনোমালিন্য মেটানোর সহজ উপায় এটি। দুজনের সম্পর্কও গাঢ় হয় এতে। ছুটির দিনে দুজন মিলে নতুন কোনো রেসিপি ট্রাই করতে পারেন। কিংবা ওয়ান ডিশ পার্টির মতো দুজন দুটি পদ তৈরি করতে পারেন। মনে রাখবেন, রান্না কেবল নারীর কাজ। এই ধারণা একদমই ঠিক নয়। 

 

ঘর পরিষ্কার করতে সাহায্য করুন 

অনেক পুরুষই ঘরের কাজ করতে চান না। অফিসে থাকলে আলাদা হিসাব। কিন্তু ছুটির দিনে ঘরের কাজে স্ত্রীকে সাহায্য করতেই পারেন। বিছানো গোছানো, জামা কাপড় আয়রন করা কিংবা প্রয়োজনে ঘর ঝাড়ু দেওয়া- স্ত্রীর সঙ্গে কাজ ভাগ করে নিন। কাজও দ্রুত শেষ হবে। দুজনের বন্ধনও আরও পোক্ত হবে। 

প্রেমটাও জরুরি 

অনেকেই বিয়ের পর শুরুর দিকে রোম্যান্স নিয়ে ভাবলেও ধীরে ধীরে তা কমিয়ে দিন। যতই ব্যস্ততা থাকুক আর জীবনে যতই ঝামেলা আসুক— এর ফাঁকেই স্ত্রীর সঙ্গে প্রেম করুন। শত ব্যস্ততার মাঝে নিজেদের জন্য একান্ত কিছু সময় বের করুন। একসঙ্গে ডিনার করুন বা কোথাও ঘুরে আসুন। কাছাকাছি থাকার মুহূর্তে ভালোবাসা প্রকাশ করুন উজাড় করে।

মনে হচ্ছে সঙ্গীর সঙ্গে দূরত্ব সৃষ্টি হয়েছে? দূরে না থাকে কাছাকাছি থাকুন, ভালোবাসুন। দাম্পত্য হয়ে উঠবে মধুর। 

এসএস