Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

পুত্র-কন্যা দিবস আজ


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ১০:৩৯ এএম
পুত্র-কন্যা দিবস আজ

ঢাকাঃ মা দিবস, বাবা দিবস সম্পর্কে আমারা সবাই জানি। বিশেষ একটি দিনে তাদের প্রতি ভালোবাসা প্রদর্শন করতে এই আয়োজন। কিন্তু পুত্র-কন্যা দিবসের কথা কি কখনো শুনেছেন? সত্যিই কিন্তু এই দিবসটি রয়েছে। কানাডা, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে সন্তানদের প্রতি মা-বাবার ভালোবাসা প্রদর্শনের এই বিশেষ দিনটি পালিত হয়। আজ ১১ আগস্ট পুত্র-কন্যা দিবস (Son and Daughter Day)।

পুত্র আর কন্যার জন্য দিবস বোঝা গেল। কিন্তু কীভাবে তার সূত্রপাত? উত্তর জানতে চলে যেতে হবে অনেক বছর আগে।

১৯৩০ দশকের কথা। মিসৌরির সেন্ট জোসেফ শহরের এক শিশু জে হেনরি দুসে বেরি নামক একজন ভদ্রলোকের কাছে অভিযোগ করেন। তার বক্তব্য, বাবা ও মা দুজনেরই আলাদা করে একটি দিবস রয়েছে। তাহলে তার নেই কেন? তার অভিযোগ থেকে এই মজার দিবসটির শুরু বলে ধারণা করা হয়। সত্তরের দশক পর্যন্ত যা বেশ জনপ্রিয় ছিল।

পুত্র-কন্যা দিবস পালনের পরবর্তী খোঁজ মেলে নানায়িমো ডেইলি নিউজে। কানাডিয়ান প্রকাশনার তথ্য অনুযায়ী, ব্রিটিশ কলাম্বিয়া অঞ্চলে ১৯৮৮ সালে প্রথম এই দিবসটি পালন করা হয়।

উৎস যাই হোক না কেন পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষ আনন্দের মাধ্যমে দিবসটি উদযাপন করে থাকেন। এদিন মা-বাবা তাদের সন্তানদের সঙ্গে আলাদা কিছু সময় কাটান। সবাই মিলে ঘুরতে যাওয়া বা কিছু খাওয়ার মাধ্যমে উৎসবমুখর পরিবেশে দিনটি কাটান।

দিবসটি আমাদের দেশে পালিত না হলেও আপনি চাইলে পালন করতেই পারেন। আপনার সন্তান থাকলে তাকে বা তাদের একবার জড়িয়ে ধরুন। কপালে চুমু খেয়ে জানান, ভালোবাসার কথা। সন্তানের প্রিয় খাবার আজকের দিনে চাইলেই রান্না করতে পারেন। কিংবা সবাই মিলে বাইরে কোথাও খেতে পারেন।

আপনার নিজের কোনো সন্তান না থাকলে ভাই বা বোনের সন্তানদের নিয়ে দিনটি উপভোগ করতে পারেন। প্রিয় পোষা প্রাণীটি আপনার কাছে সন্তানের মতো? তবে আজকের দিনটি তাকে ভালোবেসেই কাটিয়ে দিন। 

এমবুইউ