Agaminews
sadhinotar-mas
Dr. Neem Hakim

টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১, ১১:২৭ এএম
টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

সংগৃহীত

ঢাকাঃ টনসিলের ব্যথার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। ছোট-বড় যে কারোরই এই সমস্যা হতে পারে। এই সমস্যা হলে গলায় প্রচন্ড ব্যথা হয়। সেই সঙ্গে ঢোক গিলতেও খুব কষ্ট হয়। আর এই ব্যথার কারণে খাবার খাওয়া কঠিন হয়ে পড়ে। মূলত টনসিলে সংক্রমণের কারণেই এই ব্যথা হয়ে থাকে। একেবারে ঘরোয়া উপায়েও টনসিলে ব্যথা দূর করা সম্ভব।

রসুন
রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। রসুন কাঁচা খেতে পারেন। এছাড়া দই ও মধুর মধ্যে মিশিয়ে রসুন খেতে পারেন।

লবণ পানিতে গার্গল
লবণ পানি গলার মিউকাসকে ভাঙতে সাহায্য করে। এটি টনসিলের ব্যথা সারাতেও কাজ করে। লবণ পানি বানাতে আধা থেকে এক চা চামচ লবণ এক গ্লাস গরম পানিতে মেশান। দিনে কয়েবার এটি দিয়ে গার্গল করুন।

পুদিনা অথবা তুলসি
তুলসির মধ্যে রয়েছে অ্যান্টি ভাইরাল উপাদান। এক কাপ পানিতে কয়েকটি তুলসি বা পুদিনার পাতা দিন। এবার পানি ফুটান। এই পানিতে সামান্য লেবুর রস মেশান। স্বাদের জন্য এর মধ্যে সামান্য মধু মেশাতে পারেন। এই পানীয় তিন বেলা পান করুন।

দারুচিনি, মধু
মধু ও দারুচিনি এক সঙ্গে মিশিয়ে খেলে শরীরের অনেক উপকার হয়। ঠাণ্ডা বা সর্দি বা গলা ব্যথায় আক্রান্ত হলে এক টেবিল চামচ মধু, ১/৪ টেবিল চামচ দারুচিনির গুঁড়ার মধ্যে মেশান। মিশ্রণটি পরপর তিনদিন খান।

মেথি 
মেথি টনসিলের ব্যথা রোধ বেশ উপকারী। এক লিটার পানিতে তিন চা চামচ মেথি দিয়ে জ্বাল দিন। এটি ৩০ থেকে ৩৫ মিনিট জ্বাল দিতে থাকুন। কুসুম গরম থাকা অবস্থায় এটি দিয়ে কুলকুচি করুন। মেথি গলা ফুলা এবং ব্যথা কমিয়ে দেবে।

আদা চা 
এক কাপ পানিতে এক চা চামচ আদা কুচি দিয়ে ১০ মিনিট জ্বাল দিন।প্রতিদিন এটি পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল উপাদান ইনফেকশন ছড়াতে বাধা প্রদান করে। এর সঙ্গে সঙ্গে ব্যথা কমিয়ে দিয়ে থাকে।

গ্রিন টি এবং মধু 
এক কাপ গরম পানিতে এক চা চামচ গ্রিন টি পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার এটি আস্তে আস্তে চুমুক দিয়ে চা পান করুন। দিনে ৩ থেকে ৪ কাপ এই চা পান করুন। সবুজ চায়ে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করে দেয় এবং টনসিলের ব্যথা ধীরে ধীরে কমিয়ে থাকে।

আগামীনিউজ/এএস