Dr. Neem on Daraz
Victory Day

সুখকর দাম্পত্যের স্বাদ পেতে চান? উপায় বাতলে দেবে চাণক্য নীতি


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২০, ০১:১৩ পিএম
সুখকর দাম্পত্যের স্বাদ পেতে চান? উপায় বাতলে দেবে চাণক্য নীতি

ঢাকাঃ আচার্য চাণক্যকে ভারতীয় শাস্ত্রের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয়। আচার্য চাণক্য মানব জীবনকে প্রভাবিত করার প্রতিটি বিষয় খুব গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। এই কারণেই চানক্যের নীতি আজও প্রাসঙ্গিক। শাস্ত্রজ্ঞ পণ্ডিতরা এ কথা বিশ্বাস করেন যে, যিনি আচার্য চাণক্যের নীতি নিয়মিত অধ্যয়ন করেন, তাঁর জীবন থেকে দুঃখ ও দুর্দশা সহজেই দূর হয়। শুধু তাই নয়, যে কোনও বিপর্যয়েও অবিচল থাকার শিক্ষা ও শক্তি মেলে এই দর্শন থেকে।

পণ্ডিতচাণক্যের মতে, স্বামী-স্ত্রীর সম্পর্ক রেশমের সুতোর মতো। স্বামী-স্ত্রীর সম্পর্ক প্রেম ও বিশ্বাসের উপর নির্ভর করে। এই দু’টি ভিত যখন ভেঙে পড়তে শুরু করে, তখন সম্পর্কও দুর্বল হতে শুরু করে। এই সম্পর্কের মধ্যে যখন ফাটল দেখা দেয়, তখন ব্যক্তিগত জীবনে উত্তেজনা, অশান্তি এবং বিভেদ দেখা দেয়। স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে যখন দূরত্ব তৈরি হতে শুরু করে, তখন কোনও ব্যক্তি যতই মেধাবী এবং পণ্ডিত হন না কেন, তাঁকেও মারাত্মক মানসিক চাপে পড়তে হয়। তাই সুখী দাম্পত্য জীবন লাভের শর্ত হিসাবে আচার্য চাণক্যের নির্দেশিত কতগুলি বিষয় মেনে চলা উচিৎ।

বিবাহিত জীবনে কখনও সুখের অভাব বোধ করবেন না। আপনি যখনই সুযোগ পাবেন এই মুহূর্তটি উপভোগ করুন। জীবনের সুখের মুহূর্তগুলিকে কখনই বৃথা যেতে দেবেন না। বৈবাহিক জীবনের সুন্দর মুহুর্তগুলি স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ককে দৃঢ় করে তোলে এবং আগত সমস্যাগুলি দুর্বল করে দেয়। স্বামী-স্ত্রীর সম্পর্কের উভয় ক্ষেত্রেই সম্মান ও শ্রদ্ধা থাকা উচিৎ। সম্পর্কে সম্মান ও শ্রদ্ধা না থাকলে তার মর্যাদার প্রাচীরটি অচিরেই ভেঙ্গে পড়ে যায়। তাই চাণক্য মতে, একে অপরকে প্রতি সম্মান ও শ্রদ্ধাপূর্বক জীবন-যাপন করা উচিৎ। জীবনে সঙ্গীর ভাল জিনিসগুলি নিয়েই আলোচনা করা প্রযোজন। এতে সম্পর্ক আরও দৃঢ় হয়।

আগামীনিউজ/এমকে

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে