Dr. Neem on Daraz
Victory Day

ঘরে বসে তৈরি করুন চানাচুর


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২১, ১০:৫৬ পিএম
ঘরে বসে তৈরি করুন চানাচুর

ফাইল ছবি

ঢাকাঃ কমবেশ সকলের চানাচুর খেতে পছন্দ। তবে এলাকার বেকারি থেকেই চানাচুর কেনা হয়। তবে চাইলে কিন্তু খুব সহজেই মাত্র কয়েক মিনিটের মধ্যেই ঘরেই চানাচুর তেরি করে নিতে পারবেন।

জেনে নিন রেসিপি-


উপকরণ

১. বেসন ৪ কাপ
২. লবণ এক চা চামচ
৩. চিড়া এক কাপ
৪. বাদাম ২ কাপ
৫. মসুরের ডাল ২ মুঠো
৬. মুগ ডাল ২ মুঠো
৭. মটরশুঁটি ২ কাপ
৮. হলুদ গুঁড়া এক চা চামচ
৯. মরিচ গুঁড়া এক চা চামচ
১০. টালা জিরা গুঁড়া ২ চা চামচ
১১. গরম মসলার গুঁড়া এক চা চামচ
১২. বিটলবণ এক চা চামচ
১৩. তেল পরিমাণমতো

পদ্ধতি

মসুর ও মুগ ডাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। এরপর একটি প্যানে ডুব তেল দিয়ে গরম করুন। আরেকটি পাত্রে বেসনের সঙ্গে লবণ ও বিটলবণ বাদে সব গুঁড়া মসলা মিশিয়ে নিন। এরপর পরিমানমতো পানি দিয়ে একটু শক্ত করে ডো তৈরি করে নিন। তারপর এক চিকন জালি বা কেক ডেকোরেশন নজেল দিয়ে গরম তেলের মধ্যে চেপে চেপে ময়দার মিশ্রণ বের করতে হবে। অতঃপর ভালো করে ভেজে নিন। পুড়ে যেন না যায়। তেল থেকে চানাচুর উঠিয়ে একটি টিস্যুর উপরে তুলে নিন। এরপর ওই তেলেই বাদাম ও চিড়া ভেজে নিন। তারপর পানি ঝরিয়ে নেয়া ডালে লবণ, হলুদ, মরিচের গুঁড়া মাখিয়ে ভেজে নিন। এবার চানাচুরের সঙ্গে ডাল, বাদাম ও চিড়া ভাজা মিশিয়ে নিন। এরপর বিটলবণ ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম চানাচুর ভাজা। শুকনো এয়ারটাইট বক্সে বেশ কয়েকদিন পর্যন্ত রেখে খেতে পারবেন ঘরে তৈরি মজাদার চানাচুর।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে