Dr. Neem on Daraz
Victory Day

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারির তারিখ নির্ধারণ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১, ০৮:৫২ পিএম
৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারির তারিখ নির্ধারণ

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বুধবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের এক সভায় এ তারিখ নির্ধারণ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন এমন একজন সদস্য গণমাধ্যমকে বলেন, ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার তারিখ আজকের বৈঠকে নির্ধারণ করা হয়েছে। ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার অনুষ্ঠিত হবে এ বছরের ১৯ মার্চে। ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা।

১৯ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষাও বিকেল ৩ টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দুই বিসিএস পরীক্ষার আসন ও বিস্তারিত তথ্য পরে পিএসসির ওয়েবসাইটে জানানো হবে।

৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৭৫ হাজার জন। এই বিসিএসে ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া চিকিৎসকদের জন্য বিশেষ ৪২তম বিসিএসে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এ বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে।

পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, ৪২ তম বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

আগামীনিউজ/নাসির 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে