Dr. Neem on Daraz
Victory Day

রাহুল গান্ধীর সংসদ সদস্য পদ বাতিল


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০৩:৪৫ পিএম
রাহুল গান্ধীর সংসদ সদস্য পদ বাতিল

রাহুল গান্ধী

ঢাকাঃ ‘মোদী’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে দু’বছরের কারাদণ্ড পাওয়া রাহুল গান্ধীর সংসদ সদস্য পদ বাতিল করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। শুক্রবার (২৪ মার্চ) লোকসভা সচিবালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়। 

বৃহস্পতিবার (২৩ মার্চ) গুজরাটের সুরাত জেলা আদালত রাহুলকে দুই বছর জেলের সাজা দেয়। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের এমপি পদ খারিজ করা হয়।

শুক্রবার লোকসভার সচিবালয়ের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়, কেরেলার ওয়ানাডে অঞ্চলের এমপি রাহুল গান্ধীর পার্লামেন্টারি পদ বাতিল করা হচ্ছে। এই মর্মে চিঠিও পাঠানো হয়েছে রাহুল গান্ধীকে। এছাড়া দেশটির প্রেসিডেন্টের সচিবালয় এবং তিরুবনন্তপুরমের মুখ্য নির্বাচনী কর্মকর্তাকেও এ বিষয়ে অবহিত করা হয়েছে।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাট জেলা আদালত। ২০১৯ সালে দায়ের হওয়া মানহানির মামলায় বৃহস্পতিবার রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে আদালত।

রাহুলের বিরুদ্ধে অভিযোগ, ২০১৯ এর লোকসভা নির্বাচনের প্রচারে কর্নাটকে তিনি মন্তব্য করেছিলেন, ‘এটা কী করে সম্ভব যে সব চোরের পদবি মোদি।’ তখন পলাতক ব্যবসায়ী নীরব মোদিকে নিয়ে দেশে তোলপাড় চলছিল। অন্যদিকে, রাফায়েল বিমান কেনায় অনিয়মের অভিযোগ তুলে রাহুল প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান তুলেছিলেন।

রাহুলের ওই মন্তব্যে মোদি পদবিধারীদের মানহানি হয়েছে অভিযোগ করে আদালতে যান গুজরাট বিজেপির সাবেক মন্ত্রী তথা বিধায়ক পূণেশ মোদি। কিন্তু এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত মামলাটিতে গুজরাট হাইকোর্টের স্থগিতাদেশ ছিল। স্থগিতাদেশ উঠে যেতেই দ্রুত শুনানি শেষ হয়েছে।

বৃহস্পতিবার কড়া নিরাপত্তার মধ্যে রাহুল আদালতে উপস্থিত হন। বিচারক দু’বছরের সাজা ঘোষণা করেন।

সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে