Dr. Neem on Daraz
Victory Day

জ্বালানি খরচ কমাতে গুগল ম্যাপে বিশেষ ফিচার


আগামী নিউজ | তথ্য-প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ০১:৪৩ পিএম
জ্বালানি খরচ কমাতে গুগল ম্যাপে বিশেষ ফিচার

ঢাকাঃ বিশ্বের জনপ্রিয় টেক জায়ান্ট গুগলের অন্যতম জনপ্রিয় সাইট গুগল ম্যাপ। গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন।

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ।

এবার গাড়ির জ্বালানি কমাতে সাহায্য করবে গুগল ম্যাপ। সম্প্রতি যে আপডেট লঞ্চ করা হয়েছে অর্থাৎ গুগল ম্যাপ ১১.৩৯ এই ভার্সনের মাধ্যমে জ্বালানি কমানোর সুবিধা পাওয়া যাবে। এরই মধ্যে এই ফিচারের বিটা ভার্সন চালু করেছে গুগল। নতুন এই ভার্সনের নাম দেওয়া হয়েছে ‘সেভ ইউ দ্য মোস্ট ফুয়েল অর এনার্জি’।

এই ফিচারটি মূলত কোন রুট দিয়ে গন্তব্যে গেলে তা আপনার গাড়ির ইঞ্জিনের জন্য ভালো এবং কম জ্বালানি খরচ হবে তা জানিয়ে দেবে। বর্তমানে গুগল ম্যাপে আছে মোট চারটি ফিচার। সেগুলো হলো গ্যাস, ডিজেল, ইলেকট্রিক এবং হাইব্রিড। এই ধারাবাহিকতায় গুগল ম্যাপ তার নতুন সেভ এনার্জি ফিচার বাজারে আনতে যাচ্ছে।

তবে নুতন ফিচারটি কবে নাগাদ আসছে সে বিষয় এখনও চূড়ান্তভাবে কিছু জানায়নি গুগল ম্যাপ। বিশেষজ্ঞরা মনে করছেন গুগল ফিচারটি পুরোপুরি লঞ্চ করার পর, আরও কয়েকটি ফিচার যোগ করতে পারে। যেখানে ইঞ্জিন সুইচ অপশন থাকার সম্ভাবনা রয়েছে।

নুতন ফিচারটি যোগ করার আরও একটি কারণ রয়েছে। প্রতিদিন বিভিন্ন নতুন নতুন মডেলের গাড়ি লঞ্চ হচ্ছে। সেক্ষেত্রে সব গাড়ির ক্ষমতা সমান নয়। কারণ প্রতিটি গাড়ির ইঞ্জিন ভিন্ন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ফলে যখন আপনি কোনো একটি গন্তব্যে যাবেন তখন বিভিন্ন গাড়িতে বিভিন্ন ধরনের জ্বালানি খরচ হয়। গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে আপনি জানতে পারবেন কোন রাস্তা দিয়ে গেলে আপনার গাড়ির জ্বালানির খরচ কমবে।

তবে বর্তমানে এই ফিচার শুধু বেটা টেস্টারদের জন্য চালু রাখা হয়েছে। শিগগিরই সব ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করার সুবিধা পাবেন।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে