Dr. Neem on Daraz
Victory Day

মঙ্গলে এক বছর কাটানোর সুযোগ দিচ্ছে নাসা!


আগামী নিউজ | তথ্য ও প্রযুক্তি ডেস্ক প্রকাশিত: আগস্ট ৯, ২০২১, ১০:৫৭ এএম
মঙ্গলে এক বছর কাটানোর সুযোগ দিচ্ছে নাসা!

ঢাকাঃ পৃথিবীতে একঘেয়েমি লাগছে? আর ভাল লাগছে না এখানে? তাহলে চলে যেতে পারেন মঙ্গলে। যদি ভাবেন রসিকতা করছি তবে ভুল ভাবছেন। এমনই প্রস্তাব দিয়েছে নাসা। এক বছরের জন্য মঙ্গলে থাকতে হবে। চারজনকে এই মিশনের জন্য বেছে নিতে শুক্রবার থেকে আবেদন নিতে শুরু করেছে নাসা।

মঙ্গলের আলফা টিলায় কঠিন পরিবেশ পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে হবে একটা বছর। নাসার চ্যালেঞ্জ এটাই। তবে সত্যি সত্যি রকেটে করে লাল গ্রহে যেতে হবে না কাউকে। পৃথিবীর বুকেই, বলা ভাল আমেরিকার হাউস্টনে অবস্থিত জনসন স্পেস সেন্টারেই থ্রিডি প্রিন্টারের সাহায্যে বানানো হয়েছে ৩ হাজার ৭০০ বর্গফুটের এক জায়গা। কৃত্রিমভাবে সেখানে মঙ্গলের পরিবেশ সৃষ্টি করা হয়েছে। তবে কারও বোঝার উপায় নেই তা কৃত্রিম।

নাসার উদ্দেশ্য, মঙ্গলের বন্ধুর পরিবেশের চ্যালেঞ্জ সামলাতে মানুষ কতটা ভালভাবে প্রতিক্রিয়া দেয় তা দেখা। বিশেষ করে এক বছর ধরে ওরকম পরিবেশে থাকতে হলে ধৈর্য রাখা এবং মানসিকভাবে চাঙ্গা থাকা খুবই জরুরি।

৩ হাজার ৭০০ বর্গফুটের ওই জায়গায় মঙ্গলের মতোই বিপদ এবং অসুবিধার সম্মুখীন হতে হবে। কৃত্রিমভাবেই সেখানে জিনিসপত্রের সীমাবদ্ধতা, যন্ত্রপাতির বিকল হয়ে পড়া, যোগাযোগে সমস্যা, পরিবেশগত সমস্যা সবকিছু সৃষ্টি করা হবে। মঙ্গল নিয়ে এই মুহূর্তে নাসা-সহ অনেকগুলো মহাকাশ গবেষণা কেন্দ্র উঠেপড়ে লেগেছে। এই দশকের মধ্যেই লাল গ্রহে মানুষ পাঠানোর কথা। আর এ জন্যই এত আয়োজন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে