Dr. Neem on Daraz
international mother language day

ভারতে প্রশিক্ষণ নেবে বিএসএমএমইউ’র চিকিৎসকরা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ০১:৪১ এএম
ভারতে প্রশিক্ষণ নেবে বিএসএমএমইউ’র চিকিৎসকরা

ভারতের প্রখ্যাত স্বাস্থ্য প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের সঙ্গে চলতি মাসে সমঝোতা স্বাক্ষর করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এতে করে বিএসএমএমইউ’র রেসিডেন্ট এবং ফ্যাকাল্টিরা এই মাস (নভেম্বর) থেকে প্রশিক্ষণ নিতে পারবে এবং সেখান থেকে অত্যাধুনিক চিকিৎসার প্রযুক্তি জ্ঞান নেবে বিএসএমএমইউ।

শুক্রবার (১৮ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণায় অনেক গুরুত্ব দিয়েছে। গবেষণার মান আরও বৃদ্ধির লক্ষ্যে সারা বিশ্বের প্রখ্যাত স্বাস্থ্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে বিএসএমএমইউ’র দরজা উন্মুক্ত করেছে। পারস্পরিক জ্ঞান বিনিময়ের জন্য আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার লক্ষ্যে সমঝোতা করছি।

এর আগে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ভারতের দিল্লিতে অবস্থিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স পরিদর্শন করে। বিএসএমএমইউ প্রতিনিধি দল এ সময় এই মাসের ফুল অটোমেটেড স্মার্ট ল্যাব পরিদর্শন করেন। একই সময় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের সঙ্গে গবেষণা, গবেষণা প্রযুক্তি ও জ্ঞান বিনিময়ের আলোচনাও হয়।

আলোচনায় ভবিষ্যতে সমঝোতা স্মারক স্বাক্ষর করতে সম্মত হয় এ দুটি প্রতিষ্ঠান। এর ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট এবং ফ্যাকাল্টিরা এইমাস থেকে প্রশিক্ষণ নিতে পারবে। বিএসএমএমইউ সেখান থেকে আধুনিক চিকিৎসার প্রযুক্তি জ্ঞান নেবে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সও গবেষণার কাজে বিএসএসএমইউর কাছ থেকে সহযোগিতা পাবে।

পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবতোষ পাল, সহযোগী অধ্যাপক ডা. মোঃ সাইফুল ইসলাম। এছাড়াও অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সাইন্সের পরিচালক অধ্যাপক ডা. শ্রীনিভাস, এক্সট্রানাল এফিয়ার্সের ডিন অধ্যাপক ডা. মিনু ভাজপাই, এইচওডি অধ্যাপক ডা. সুব্রত স্নিহা, ল্যাবরেটরি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুদ্বীপ উপস্থিত ছিলেন।

এসএস