Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

৬০ বছর বয়সী ব্যক্তির পেটে ছিল ১৮ কেজির টিউমার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০৪:২৭ পিএম
৬০ বছর বয়সী ব্যক্তির পেটে ছিল ১৮ কেজির টিউমার

ঢাকাঃ ৬০ বছরের বৃদ্ধ আবুল কালাম। দীর্ঘদিন পেটে টিউমার নিয়ে অস্বস্তিতে ভুগছিলেন তিনি। অপারেশনের পর জানা গেলো, তিনি এতদিন পেটে ১৮ কেজি ওজনের টিউমার বহন করছিলেন। সম্প্রতি রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে সফল অস্ত্রোপচার হয়েছে তার। এখন তিনি সুস্থ এবং বিপদমুক্ত। এ তথ্য জানিয়েছেন চিকিৎসকরা। তারা আরও জানান, আবুল কালামের এই অপারেশনে খরচ হয়েছে মাত্র ৩০ হাজার টাকা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস-উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি জানিয়েছেন।

আবুল কালাম লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব ভাদুর গ্রামের বাসিন্দা। দুই ছেলে ও দুই মেয়ের জনক তিনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গণস্বাস্থ্য হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আকরাম হোসেনের নেতৃত্বে এই অপারেশন করা হয়েছে। অপারেশন টিমে আরও ছিলেন– ডা. নাজিবুল ইসলাম, সজিব কুমার শাহা, ডা. তাওহীদ খান, ডা. সামিয়া আক্তার।

গণস্বাস্থ্য হাসপাতাল জানায়, চার মাস আগে আবুল কালামের পেটে টিউমারের মতো কিছু অনুভূত হয়। গত জুলাই থেকে টিউমারটি অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। সঙ্গে পেটে প্রচণ্ড ব্যথা হয়। ৩০ জুলাই তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। ৪ দিন অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে ৪ আগস্ট ধানমন্ডির গণস্বাস্থ্য হাসপাতালের অধ্যাপক আকরাম হোসেনের অধীনে ভর্তি হন। পরীক্ষা-নিরীক্ষা শেষে ৬ আগস্ট সকাল ১১টা থেকে ৪ ঘণ্টাব্যাপী অস্ত্রোপচার হয়। সফল অস্ত্রোপচারে তার পেটে থেকে টিউমারটি অপসারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে রোগীকে দেখতে এসে ডা. আকরাম হোসেন বলেন, ‘রোগীর টিউমার দ্রুত বেড়ে যাচ্ছিল। অপারেশন দেরিতে হলে এ ধরনের রোগীর জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তিনি এখন বিপদমুক্ত। আশা করি, দ্রুত সুস্থ হয়ে উঠবেন। আগের মতো চলাফেরা ও কাজকর্ম করতে পারবেন।’

এমবুইউ