August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

যে তিন ভুলে পেট ফাঁপে, এড়াতে যা করবেন


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ২২, ২০২২, ০৯:২০ পিএম
যে তিন ভুলে পেট ফাঁপে, এড়াতে যা করবেন

ঢাকাঃ দেখা গেল কোথাও দাওয়াতে গেছেন বা ঘরেই হয়তো খুব আয়োজন করে খেতে বসেছেন। কিন্তু খাওয়ার শুরু করতে না করতেই বিপত্তি, পেট ফেঁপে উঠছে। অনেকের জন্যই খুবই পরিচিত একটি দৃশ্য এটি। 

কিন্তু এর পেছনে কারণ কী? সামান্য একটু খেয়েই কেন অনেকের পেট ফাঁপতে শুরু করে? এর জবাব হিসেবে বলা হয়- কতটা খাচ্ছেন সেটা যেমন জরুরি, তার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হলো কী খাচ্ছেন আর কিভাবে খাচ্ছেন। 

তাই এ পরিস্থিতি এড়ানোর জন্য যা করতে পারেন- 

খাবার খাওয়ার সময় খুব বেশি তাড়াহুড়ো করা ঠিক না। তাড়াহুড়ো করে অনেক সময় দেখা যায় আমরা ঠিকভাবে না চিবিয়ে খাবার গিলে ফেলি। খাবার ধীরে ধীরে ঠিকভাবেব চিবিয়ে খাবারের বড় কণাগুলোকে ছোট করে ভেঙে ফেলতে হবে। খাদ্যকণা যত ছোট হবে হজম ততো ভাল হবে।

অতিরিক্ত তেলমশলাযুক্ত খাবার, অতিরিক্ত মরিচের গুঁড়োর কারণে পেট ফাঁপার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। এছাড়া পর্যাপ্ত পানি না খাওয়ার কারণেও পেট ফাঁপতে পারে।  

খাবার লবণে থাকা সোডিয়াম কোনোভাবে অতিরিক্ত খাওয়া হয়ে গেলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দেখা দিতে পারে। যা ডেকে আনতে পারে পেট ফাঁপার সমস্যা। 

বি. দ্র. : এ লেখাতে পেট ফাঁপা ঠেকানোর উপায় সম্পর্কে কেবল প্রাথমিক একটি ধারণা দেওয়া হয়েছে। বিস্তারিত জানতে, বুঝতে, প্রয়োজনে ও ওষুধ সেবনের আগে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।   

এসএস