Dr. Neem on Daraz
international mother language day

সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্য পরীক্ষা করবে ‘খুদে ডাক্তাররা’


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩, ১১:৪৭ এএম
সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্য পরীক্ষা করবে ‘খুদে ডাক্তাররা’

ঢাকাঃ ৫ থেকে ১১ ফেব্রুয়ারি খুদে ডাক্তাররা ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রমে অংশ নেবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ নির্দেশনা জারি করা হয়।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এ সংক্রান্ত অফিস আদেশে মাউশি জানায়, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার অধীন ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও খুদে ডাক্তার কার্যক্রমের অধীনে গত ৪ জানুয়ারি অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৫ থেকে ১১ ফেব্রুয়ারি মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে খুদে ডাক্তার দ্বারা ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম অনুষ্ঠিত হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্দিষ্ট কিছু শিক্ষার্থীকে নিয়ে খুদে ডাক্তার দল গঠন করবে। ওই ডাক্তার দল স্বাস্থ্য পরীক্ষার একটি অভিনব কার্যক্রম পরিচালনা করবে। এতে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে। এর মাধ্যমে দলগতভাবে কাজ করার এমনকি সুশৃঙ্খলভাবে জীবন গড়ার সুযোগ রয়েছে।

কার্যক্রম পালনের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা দেবেন জেলা শিক্ষা অফিসাররা।

পালনীয় নির্দেশনা

১. উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা প্রধান শিক্ষকদের ৫ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানে খুদে ডাক্তার দ্বারা ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা’ কার্যক্রম পালনের নির্দেশনা দেবেন।

২. সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়গুলোতে এ কার্যক্রম সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন।

৩. জেলা/উপজেলার সব কর্মকর্তাকে দৈব চয়নের ভিত্তিতে বিদ্যালয়গুলোয় এ কার্যক্রম নিবিড়ভাবে পরিবীক্ষণ করতে হবে।

৪. শিক্ষকরা যেন স্বতঃস্ফূর্তভাবে উভয় কার্যক্রমে অংশ নেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সব সহকারী শিক্ষককে এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে।

৫. স্বাস্থ্য পরীক্ষায় গঠিত খুদে ডাক্তারদল তাদের জন্য নির্ধারিত শ্রেণির সব শিক্ষার্থীর ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরিমাপসহ আনুষঙ্গিক অন্যান্য তথ্য সংগ্রহ করে তা স্বাস্থ্য পরীক্ষার ফরমে লিপিবদ্ধ করবে।

৬. স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে খুদে ডাক্তার দল কোনও শিক্ষার্থীর অস্বাভাবিক শারীরিক বৃদ্ধিসহ দৃষ্টি শক্তিতে ত্রুটি কিংবা স্বাস্থ্য পরীক্ষার ফরমে উল্লেখিত অন্যান্য বিষয়াদির তথ্য শিক্ষকের নজরে আনবে।

৭. স্বাস্থ্য অধিফতরের পাঠানো ছকে এ কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় করতে হবে।

বুইউ