Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত চলবে প্রাথমিকে ক্লাস


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২, ১০:৪৬ এএম
স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত চলবে প্রাথমিকে ক্লাস

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতিরোধে সরকারের নেয়া বিধিনিষেধের মধ্যেও সীমিত পরিসরে প্রাথমিক বিদ্যালয়ের চলমান ক্লাস একইভাবে চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও প্রশাসন) মনীষ চাকমা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আজ সারাদেশের মাঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে নতুন বছরে সীমিত আকারে শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তার সঙ্গে আগের মতো নিয়মিত শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও অভিভাবকদের কেউ করোনা আক্রান্ত হলে নিয়মিত সেই আপডেট পাঠাতে বলা হয়েছে। এ সভায় জেলার উপ-পরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা ও থানা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা উপস্থিত ছিলেন। তাদের মাধ্যমে প্রতিদিন স্কুলপ্রধানরা শিক্ষার্থীদের তথ্য পাঠাবেন। পঞ্চম শ্রেণিতে সপ্তাহে ছয়দিন এবং বাকিদের দুদিন করে ক্লাস হবে বলে জানান তিনি।

তবে প্রাক-প্রাথমিকে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। একই সময়ে অনলাইনে ক্লাস চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ায় ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ। সর্বশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটির মেয়াদ বাড়ানো হয়।

এ ছুটি শেষে ১২ সেপ্টেম্বর সীমিত পরিসরে খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান। একই ধারাবাহিকতায় ক্লাস সচল রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

বর্তমানে প্রাথমিকের তৃতীয় শ্রেণির ক্লাস রোববার ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনিবার ও বুধবার অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া মঙ্গলবার প্রথম শ্রেণি ও সোমবার দ্বিতীয় শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হচ্ছে। আর পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিনই চলছে।

বর্তমান রুটিনে অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন প্রথম শিফটে ক্লাস শুরু হয় সকাল পৌনে ১০টায়। তিনটি বিষয়ে ৪৫ মিনিট করে পাঠদান চলে। শেষ হয় ১২টা ০৫ মিনিটে। তবে শিক্ষার্থীদের সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে শ্রেণিকক্ষে ঢুকতে হয়।

দ্বিতীয় শিফটে ক্লাস শুরু হয় বেলা ১টা ১৫ মিনিটে, যা শেষ হয় বেলা ৩টা ৪৫ মিনিটে। তবে শিক্ষার্থীরা ক্লাসে ঢোকে দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৫৫ মিনিটের মধ্যে।

আগামীনিউজ/বুরহান