Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারি বাঙলা কলেজে ভার্চুয়াল সেমিনার


আগামী নিউজ | মকিবুল মিয়া, মিরপুর সরকারি বাঙলা কলেজ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ১১:২৩ এএম
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারি বাঙলা কলেজে ভার্চুয়াল সেমিনার

ছবি: সংগৃহীত

ঢাকাঃ সরকা‌রি বাঙলা ক‌লে‌জের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি  ‌বিভা‌গের উ‌দ্যো‌গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে  ‘বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষ মতবাদ ও সাম্প্রদায়িক সম্প্রীতি’ শীর্ষক আলোচনায় এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার  (২ আগস্ট) রাত ৮টা ৩০মি‌নি‌টে ভার্চুয়াল এ সেমিনার অনুষ্ঠিত হয়।
 
সেমিনারে ইসলা‌মের ই‌তিহাস ও সংস্কৃ‌তি বিভা‌গের চেয়ারম্যান প্র‌ফেসর ড. আফ‌রোজা বেগ‌মের  সভাপ‌তি‌ত্বে ‘বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষ মতবাদ ও সাম্প্রদায়িক সম্প্রীতি’ নিয়ে বক্তব্য উপস্থাপন করেন সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান।
 
তিনি বলেন, অসাম্প্রা‌দা‌য়িকতা ও মানবতা‌বো‌ধের চেতনাকে ধারণ ক‌রে বঙ্গবন্ধু  দেশ গ‌ড়ে‌ছেন। কলকাতা ইসলা‌মিয়া ক‌লে‌জে পড়ার সম‌য়ে যে দাঙ্গা শুরু হ‌য়ে‌ছি‌লো সেখা‌নে বঙ্গবন্ধু ‌শেখ মু‌জিবুর রহমান হিন্দু ও মুস‌লিম‌দের ম‌ধ্যে সস্প্রী‌তি বজায় রাখার চেষ্টা ক‌রে‌ছেন। বি‌ভিন্ন আ‌ন্দোল‌নের মাধ্য‌মে তি‌নি ধাপে ধা‌পে একাই অসাম্প্রাদা‌য়িক রাষ্ট্র গ‌ড়ে‌ছেন। যা সমগ্র উপমহা‌দে‌শে রোল ম‌ডেল হ‌য়ে থাক‌বে।
 
মুখ্য আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মো. আক্তারুজ্জামান  ১৫ ই অগাস্টে নিহত বঙ্গবন্ধু ও তাঁর প‌রিবা‌রের প্র‌তি শ্রদ্ধা জানি‌য়ে  তিনি ব‌লেন, ছাত্রজীবন থে‌কেই অসাম্প্রদা‌য়িক চেতনায়‌ বিশ্বাসী‌ ছি‌লেন জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান। ছাত্র নেতা এবং পরবর্তী‌তে যুব‌নেতা হি‌সে‌বে তি‌ঁনি অসাম্প্রদা‌য়িক চেতনা গড়ার ল‌ক্ষ্যে বি‌ভিন্ন আ‌ন্দোলন ও  সংগ্রা‌মে অংশ নেন। পা‌কিস্তান ছি‌লো সাম্প্রদা‌য়িক রাষ্ট্র। যার কার‌নে বি‌ভিন্ন ধ‌র্মের মানু‌ষের ম‌ধ্যে রাজ‌নৈ‌তিক,অর্থ‌নৈ‌তিক বৈষম্য ছি‌লো। এই বৈষম্য দূরীকর‌ণের ল‌ক্ষ্যে বঙ্গবন্ধু অসাম্প্র‌দা‌য়িক দেশ গড়ার স্বপ্ন দে‌খেন। যার কার‌নে সকল ধ‌র্মের মানুষ ঐক্যবদ্ধ হ‌য়ে তাঁর ডা‌কে সাড়া দেন এবং মহান মু‌ক্তি‌যোদ্ধার মাধ্য‌মে অসাম্প্রদা‌য়িক বাংলা‌দেশ সৃ‌ষ্টি হয়। যা এখনও আমা‌দের একমাত্র শ‌ক্তি।
 
এছাড়াও বঙ্গবন্ধুর আদর্শ‌কে ধারণ ক‌রে শিক্ষা দেওয়ার জন্য প্র‌তি‌টি ডিপার্ট‌মে‌ন্টের প্র‌তি আহ্বান জানান উপাচার্য।
 
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি  বিভা‌গের অধ্যাপক সামছুন্নাহারের সঞ্চালনায়  এছাড়াও ভার্চুয়াল আ‌লোচনায় বক্তাব্য রা‌খেন উপাধ্যক্ষ প্রফেসর ড. জাহাঙ্গীর হো‌সেন এবং প্রবন্ধ উপস্থাপনা ক‌রেন উক্ত বিভা‌গের সহ‌কারী অধ্যাপক ড.সিকান্দার আলী ভুঁইয়া।