Dr. Neem on Daraz
Victory Day

ক্যাম্পাসের বাসে বাড়ির পথে ইবি শিক্ষার্থীরা


আগামী নিউজ | এম.বি রিয়াদ, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১৬, ২০২১, ০১:১৩ পিএম
ক্যাম্পাসের বাসে বাড়ির পথে ইবি শিক্ষার্থীরা

ছবিঃ আগামী নিউজ

কুষ্টিয়াঃ কিছুদিন পরেই আসছে পবিত্র ঈদুল আযহা। প্রিয়জনদের সাথে ঈদ উদযাপন করতে নাড়ির টানে বাড়ি ফিরতে শুরু করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এবার বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে বাড়ি ফিরছেন তারা। প্রথম ধাপে আজ শুক্রবার (১৬ জুলাই) সকাল ৬ টায় ক্যাম্পাস, কুষ্টিয়ার কাস্টম মোড় ও ঝিনাইদহের আরাপপুর থেকে ৫টি বাস ঢাকা ও খুলনা বিভাগের উদ্দেশে ছেড়ে যায়।

ঢাকা, চট্রগ্রাম, ময়মনসিংহ, সিলেট ও বরিশাল বিভাগের শিক্ষার্থীদের জন্য (ঢাকা পর্যন্ত) ৩টি ও খুলনা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২টি বাস দেওয়া হয়েছে। বাস শিক্ষার্থীদের নিকটবর্তী বিভাগীয় শহর পর্যন্ত পৌঁছে দেবে বলে নিশ্চিত করেছেন পরিবহন প্রশাসক ড. আনোয়ার হোসেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহনে বাড়ি ফেরার সু্যোগ পেয়ে আনন্দিত ও উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। শিক্ষার্থীবান্ধব এমন সিদ্ধান্ত নেওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন তারা।

ক্যাম্পাস থেকে বরিশালের উদ্দেশ্যে যাচ্ছেন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী রাসেল মুরাদ। তিনি বলেন, গণপরিবহন বন্ধ থাকায় ঈদে বাড়ি ফেরা নিয়ে চিন্তিত ছিলাম। পরে গণপরিবহন চলাচলের কথা শুনে আশার আলো দেখলেও কিছুটা ঝুকিপূর্ণ মনে হয়েছিল। ক্যাম্পাসের গাড়ি ঢাকা বিভাগের ভাঙ্গা পর্যন্ত পৌঁছাবে। যদিও মাঝপথে গাড়ি পরিবর্তন করতে হবে তবুও ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরতে পেরে উচ্ছ্বাসিত ও । বিশ্ববিদ্যালয় প্রশাসন, ছাত্র মৈত্রীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শাখা ছাত্র মৈত্রী সভাপতি আব্দুর রউফ বলেন, বাংলাদেশ ছাত্র মৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার দাবি মেনে নিয়ে শিক্ষার্থীদের নিরাপদে বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করায় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রশাসন শুরু থেকেই বিষয়টি ইতিবাচক ভাবে নিয়েছেন। ছাত্র মৈত্রী ভবিষ্যতেও শিক্ষার্থীদের স্বার্থে এভাবেই কাজ করে যাবে। সকলের ঈদ যাত্রা নিরাপদ হোক সেই প্রত্যাশা রইল।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, আটকে পড়া শিক্ষার্থীদের চাওয়া পূরণ করতে পেরে আমরা আনন্দিত। শিক্ষার্থীদের বাড়ি ফেরাতে আমরা সাধ্যমতো চেষ্টা করেছি। ৫টি বাস বরাদ্দ থাকতেও পরবর্তীতে রাজবাড়ী মোড় পর্যন্ত ৩৬ ফিটের একটি মিনিবাস বাড়াতে হয়েছে। আগামী রবিবার (১৮ জুলাই) রাজশাহী ও রংপুর বিভাগের উদ্দেশ্যে ক্যাম্পাস ও কুষ্টিয়া থেকে আরও ৫/৬টি বাস ছেড়ে যাবে। শিক্ষার্থীরা নিরাপদে বাড়ি ফিরুক এটাই কামনা করি।

এর আগে গত ৭ জুলাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আটকে পড়া শিক্ষার্থীদের নিজস্ব পরিবহনে বাড়ি পৌঁছে দেওয়ার দাবি জানায় শাখা ছাত্র মৈত্রী। এ দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, প্রক্টর ও পরিবহন প্রশাসনকে স্মারকলিপি প্রদান করে তারা। স্মারকলিপিতে স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে এবং পরিবারের সাথে পবিত্র ঈদুল আযহা উদযাপনের ব্যবস্থা করতে দ্রুত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহনে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার দাবি জানায় শাখা ছাত্র মৈত্রী।

দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে ক্যাম্পাস পার্শ্ববর্তী ও কুষ্টিয়া-ঝিনাইদহে অবস্থানরত শিক্ষার্থীদের তালিকা তৈরির নির্দেশনা দেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম। পরে গুগল ফর্ম পূরণের মাধ্যমে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ শুরু করে কর্তৃপক্ষ। গত ১২ জুলাই সংগ্রহ শেষ হয়। এতে বিভিন্ন জেলার ৭ শতাধিক শিক্ষার্থী আবেদন করে। পরে তা বিশ্লেষণ করে ৫টি রুটে বাস দেয়ার সিন্ধান্ত নেয় প্রশাসন। এসময় গাবতলী (ঢাকা), খুলনা, রাজশাহী, রংপুর ও ফরিদপুর শহর পর্যন্ত শিক্ষার্থীদের পৌঁছে দিতে বাসের অনুমোদন দেয় কর্তৃপক্ষ।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে