Agaminews
August

শনিবার থেকে শিক্ষার্থীদের বাড়ি পোঁছে দেবে জবির বাস


আগামী নিউজ | জবি প্রতিনিধিঃ প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ১০:৪৫ পিএম
শনিবার থেকে শিক্ষার্থীদের বাড়ি পোঁছে দেবে জবির বাস

ফাইল ছবি

ঢাকাঃ ঈদুল আজহা উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ছুটি শুরু হচ্ছে ১৮ জুলাই থেকে । শনিবার থেকে বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরবে শিক্ষার্থীরা ।

বৃহস্পতিবার(১৫ জুলাই),  বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকা অনুযায়ী ১৮ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত ১২ দিন ঈদুল আজহার ছুটি। এ সময় সব ইনস্টিটিউট, বিভাগ ও দপ্তর বন্ধ থাকবে। তবে অনলাইন ক্লাস এবং বিশ্ববিদ্যালয়ের জরুরি পরিষেবা চালু থাকবে।

টানা ১২ দিনের এ ছুটি শেষ হলেও খুলবে না ক্যাম্পাস। করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি বিধিনিষেধে ৩০ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ইনস্টিটিউট, বিভাগ ও দপ্তর বন্ধ থাকবে।

সরকারের জারি করা অন্য নির্দেশনাও পালন করবে বিশ্বিবিদ্যালয়। ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিজ কর্মস্থলে অবস্থান করবেন। এ সময় দাপ্তরিক কাজকর্ম ভার্চুয়ালি করবেন তারা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান নিউজবাংলাকে বলেন, ‘ছুটির সময় অফিস বন্ধ থাকবে, তবে অনলাইন শিক্ষা-কার্যক্রম চলবে। বিশেষ প্রয়োজনে অফিস খোলা হতে পারে।’

গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ায় পর ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বাড়িয়ে সর্বশেষ আগামী ৩১ জুলাই পর্যন্ত করা হয়েছে। এরই প্রেক্ষিতে বন্ধ রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও।

 

শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বাসে বিভাগীয় শহরগুলোতে পৌঁছে দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশেষ ব্যবস্থায় ক্যাম্পাস থেকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস ও ভাড়া করা বিআরটিসির দূরপাল্লার বাস শিক্ষার্থীদের পৌঁছে দেয়ার কাজ করবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় আগামীনিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক আবদুল্লাহ্-আল্-মাসুদ।

পরিবহন প্রশাসক বলেন, ‘সিদ্ধান্ত হয়েছে। গাড়ি চলবে এবং সেটি শনিবার থেকেই শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন ও বিআরটিসি থেকে ভাড়া করা গাড়ির সমন্বয়ে সবগুলো রুটে বিভাগীয় শহর পর্যন্ত যাবে। আমাদের ১৫টি গাড়িসহ ১৮টি বাস চলবে। বিআরটিসির বাসে প্রয়োজন অনুযায়ী ভাড়া নেয়া হবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল আগামীনিউজকে বলেন, ‘ক্যাম্পাস থেকেই বাস ছাড়া হবে। বাসে উঠার ক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি। বাসে উঠার আগে মাপা হবে শরীরের তাপমাত্রা এবং সঙ্গে রাখতে হবে বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র।

প্রক্টর অফিস জানিয়েছে, শনিবার বিশ্ববিদ্যালয়ের বাস রাজশাহী, রংপুর, সিলেট এই তিন বিভাগের শহরগুলোতে শিক্ষার্থীদের পৌঁছে দিবে। সংযুক্ত থাকবে ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, কিশোরগঞ্জ। সকাল ৭টা ৩০ এর মধ্যে ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিত থাকতে হবে এবং ৮টার মধ্যে ছেড়ে যাবে বাস। খুলনা ও বরিশালে বাস যাবে রোববার ও সোমবারে। এছাড়া সোমবার চট্টগ্রাম ও ময়মনসিংহেও জবির যাবে।