Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

যেসব শিক্ষকদের স্কুলে হাজিরা দেওয়ার প্রয়োজন নেই


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: এপ্রিল ১, ২০২১, ১২:৩৫ পিএম
যেসব শিক্ষকদের স্কুলে হাজিরা দেওয়ার প্রয়োজন নেই

ঢাকাঃ শিক্ষাপ্রতিষ্ঠানের অর্ধেক শিক্ষক ও কর্মচারীদের দিয়ে প্রতিষ্ঠান পরিচালনা করতে হবে। করোনাভাইরাসের ঊর্ধ্বগতির কারণে প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রয়েছে। এসময় অফিস খোলা থাকবে। শিক্ষক-কর্মচারীদের অর্ধেক শিক্ষাপ্রতিষ্ঠানে যাবেন। সরকারি নির্দেশনা মেনে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে।’

একইসঙ্গে অনলাইন ক্লাস চলবে ও অ্যাসাইনমেন্টের কাজ করবেন শিক্ষকরা।

প্রধানমন্ত্রী কার্যালয়ের গত ২৯ মার্চের অফিসে উপস্থিতি সংক্রান্ত নির্দেশনা বলা হয়েছে, জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সকল সরকারি ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান, শিল্প কারখানা ৫০ ভাগ জনবল দ্বারা পরিচালনা করতে হবে।

এদিকে করোনাকালীন ছুটিতে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছিল ‘সব শিক্ষক-কর্মচারীদের বিদ্যালয়ে যাওয়ার প্রয়োজন নেই। শিফট করে শিক্ষক কর্মচারীরা বিদ্যালয়ে যাবেন। প্রত্যেক দিন সব শিক্ষক-কর্মচারীকে বিদ্যালয়ে যেতে হবে না।’

করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির সময় অসুস্থ, অন্তঃসত্ত্বা নারী শিক্ষক-কর্মচারীদের বিদ্যালয়ে যেতে হবে না।

ওই নির্দেশনায় অফিসে এবং যাতায়াতের সময় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। অফিসের ভেতরেও সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। অফিস ও আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে হাত ধোয়া বা স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা রাখতে হবে। 

উল্লেখ্য, গত বছর ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওই বছর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় বাড়িয়ে আগামী ২২ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।

আগামীনিউজ/এএইচ