Dr. Neem on Daraz
Victory Day

১২ জুলাই থেকে জাবিতে অনলাইন ক্লাস শুরু


আগামী নিউজ | জাবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৮, ২০২০, ০৭:৫৫ পিএম
১২ জুলাই থেকে জাবিতে অনলাইন ক্লাস শুরু

ফাইল ছবি

আগামী ১২ জুলাই থেকে অনলাইন পদ্ধতিতে ক্লাস শুরু করার সিদ্ধান্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

মঙ্গলবার (৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদসমূহের ডিন এবং ইন্সটিটিউটসমূহের পরিচালকদের অংশগ্রহণে এক ভার্চুয়াল মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন এ বিষয়ে বলেন, “আমরা আগামী ১২ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু করব। ইতোমধ্যে গণিত ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে টেকনিক্যাল কমিটি একটা নির্দেশনা দিবে। সেই নির্দেশনা অনুযায়ী ক্লাস শুরু হবে। অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা যদি কোনো সমস্যার সম্মুখীন হন তবে তারা এই কমিটিকে অবহিত করবেন। যারা ইন্টারনেটের সমস্যার কারণে অনলাইন ক্লাসে উপস্থিত হতে পারবে না তাদের জন্য অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ই-মেইল বা অন্যভাবে শিক্ষার্থীদের কাছে যেন পৌঁছানো যায় সে বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দেয়া হবে। অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য সমস্যা সমাধানে আরও দুইটি কমিটি গঠিত হবে।”

অনলাইন ক্লাসে উপস্থিতির ভিত্তিতে নম্বর এবং পরীক্ষা নেয়া  বিষয়ে তিনি বলেন, “ প্রাথমিকভাবে শুধু ক্লাস নেয়া হবে। তবে শিক্ষকরা অ্যাসাইনমেন্ট দিতে পারবেন। পরবর্তীতে আপদকালীন পরিস্থিতি বিবেচনা অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালে কথা ভাবা হবে।”

তবে শুধুমাত্র বার্ষিক পরীক্ষা চলমান বা বাকি রয়ে যাওয়ার কারণে  ইংরেজি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীরাসহ অনেক বিভাগের শিক্ষার্থীরাই অনলাইন ক্লাস নিয়ে রয়েছে অনিশ্চয়তার মাঝে। এ বিষয়ে ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. লাইজু নাসরিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, "এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আলাদা কোনো দিকনির্দেশনা এখনো দেয়া হয়নি, অনেক বিভাগেই এই সমস্যা রয়েছে যা মিটিং এ জানানো হয়েছে। প্রশাসন থেকে সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত বিভাগ থেকে কোনো পদক্ষেপ গ্রহণ করা হবে না।”

অনলাইন ক্লাস প্রসঙ্গে আলাদা আলাদা বিবৃতিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা থেকে ৫ দফা দাবি পেশ করা হয়। উভয়ের দাবির বিবেচ্যবিষয় ছিল, সবার অংশগ্রহণ নিশ্চিত করে অনলাইন ক্লাস শুরু করতে হবে এবং অনলাইন ক্লাসে অংশগ্রহণে প্রয়োজনীয় খরচ বাবদ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক শিক্ষার্থীদের আর্থিক বরাদ্দ দিতে হবে ও শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।”

২৫ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে অংশ নিয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।


আগামীনিউজ/জুবায়ের/জেএফএস

 

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে