পুঁজিবাজারে বড় দরপতন


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০৫:৩৮ পিএম
পুঁজিবাজারে বড় দরপতন

ঢাকাঃ চলতি সপ্তাহের প্রথম দিনেই দরপতন ঘটেছে দেশের পুঁজিবাজারে। এসময় সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৫০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৪৮ পয়েন্ট।

রোববার (২০ নবেম্বর) দেশের পুঁজিবাজারের লেনদেন বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৬৪টির, আর অপরিবর্তিত ছিল ২২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট দশমিক ৭৪ পয়েন্ট কমে ছয় হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে এক হাজার ৩৪৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে দুই হাজার ১৮০ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৩ লাখ টাকা ৮ কোটি ৫৩ লাখ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৩৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ারের দাম।

এসএস