Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ক্রেতা বেশি দামে সিগারেট কিনলে আমাদের কিছুই করার নেই


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ১১, ২০২২, ১১:৩০ পিএম
ক্রেতা বেশি দামে সিগারেট কিনলে আমাদের কিছুই করার নেই

ঢাকাঃ বাজারে একটা সিগারেটের মূল্য ১ টাকা ৮০ পয়সা হলে বাকি ২০ পয়সা ফেরত না দিয়ে ২ টাকা নেওয়া হয় এমন প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ভোক্তা যদি বেশি দামে কিনেন তবে আমাদের কিছু করার নেই।

শুক্রবার (১০ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয় আয়োজিত ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটোত্তর সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রহমাতুল মুনিম বলেন, আসলে বাজারে কি দামে বিক্রি হচ্ছে, তা আমরা জানি না এবং তা আমরা কন্ট্রোল করতে পারি না। আমরা দাম যেটা নির্ধারণ করেছি, বাজার যদি খুচরা পর্যায়ে বিক্রি করে মুনাফা নেয় তবে সেটি দেখার মেকানিজম আমাদের কাছে নেই।

তিনি আরও বলেন, আপনারা যাদের কথা বলছেন তারা কেউ উৎপাদক বা ডিলার নয়। কারণ, সিগারেট ডিলারের মাধ্যমে বিক্রি হয়। মূলত পাড়া বা মহল্লায় যে খুচরা বিক্রেতা আছেন তার লাভে যুক্ত হয়। সে যদি ১ টাকা ৮০ পয়সার সিগারেট ২ টাকায় বিক্রি করে এবং ক্রেতা যদি সেই বেশি দামে কেনেন, তাহলে আমাদের কিছু করার নেই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়াও এনবিআর চেয়ারম্যান, অর্থ সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

এসএস