Agaminews
Bangla Noboborsho
Dr. Neem Hakim

হারিয়ে গেছে হ্যাজাক বাতি


আগামী নিউজ | শামসুল আলম, ঠাকুরগাঁও প্রতিনিধি প্রকাশিত: মার্চ ২৯, ২০২১, ০৭:৩২ পিএম
হারিয়ে গেছে হ্যাজাক বাতি

ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁও: তখন বিদ্যুৎ ছিল না, ছিল হ্যাজাক। হ্যাজাক ছবিটা দেখে নিশ্চয়ই অনেকেরই পুরনো স্মৃতি মনে পড়ছে, হ্যাঁ এটা হ্যাজাক বাতি। 

আগেকার দিনে গ্রামাঞ্চলে বিয়ে, পালা গান, কবি গান সহ যে কোন অনুষ্ঠানে এর বহুল ব্যবহার দেখা যেত  কিন্তু বর্তমানে বিলুপ্তপ্রায়। ভদ্রস্থ নাম পেট্রোম্যাক্স হলেও গ্রামাঞ্চলে এটা হ্যাজাক লাইট নামে পরিচিত ছিল। জার্মানারা ১৯১০ সালে পেট্রোম্যাক্স ল্যাম্প বা হ্যাজাক বাতি আবিষ্কার করেন। 

যে কোন অনুষ্ঠানে আলো করার কাজে এই লাইট ব্যবহার করা হতো, যেটি আলো দিত সেটি ম্যানটেল নামে পরিচিত। বর্তমানে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে আধুনিকায়নের প্রভাবে প্রত্যেক গ্রামে গ্রামে বিদ্যুতায়ন হয়েছে এবং লোডশেডিং এর হার কম যার ফলে আর এই লাইটের দরকার হয় না তাছাড়া বর্তমানে অন্যান্য আধুনিক প্রযুক্তি এসেছে এছাড়াও বিভিন্ন চার্জার লাইট চলে এসেছে ফলে এটা বিলুপ্ত প্রায় হয়ে গেছে। ঠাঁই পেতে শুরু করছে যাদুঘরে।

ঠাকুরগাঁওয়ে আখানগর গ্রামের  বদিরল ইসলাম  নামে এক প্রবীণ ব্যক্তি বলেন ২০-৩০ বছর আগে দিনে গ্রামাঞ্চলে বিয়ে, পালা গান, কবি গান সহ যে কোন অনুষ্ঠানে  হ্যাজাক বাতি  এর বহুল ব্যবহার দেখা যেত। কিন্তু বর্তমানে বিলুপ্তপ্রায়।

আগামীনিউজ/মালেক